আন্তর্জাতিক জনদুর্ভোগ জীবনধারা পরিবেশ ব্রেকিং যুক্তরাষ্ট্র

রাশিয়ার নৌবাহিনী শত্রুর বিরুদ্ধে অপ্রতিরোধ্য হামলা চালাতে পারে : ভ্লাদিমির পুতিন

আন্তর্জাতিক সংবাদ :    রাশিয়ার নৌবাহিনী যেকোনও শত্রুকে শনাক্ত এবং প্রয়োজনে ‌‘অপ্রতিরোধ্য হামলা’ চালাতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কয়েক সপ্তাহ আগে ক্রিমিয়া উপদ্বীপের কাছে রাশিয়ার জলসীমায় ব্রিটেনের একটি যুদ্ধজাহাজের অনুপ্রবেশের ঘটনায় ক্ষুব্ধ পুতিন রোববার এই হুঁশিয়ারি দিয়েছেন।

সেন্ট পিটার্সবার্গে দেশটির নৌবাহিনীর মহড়ায় বক্তৃতা দেওয়ার সময় ভ্লাদিমির পুতিন বলেন, আমরা পানির নিচে, ওপরে এবং আকাশের শত্রুও শনাক্ত করতে সক্ষম। প্রয়োজনে আমরা এসবের বিরুদ্ধে অপ্রতিরোধ্য হামলাও চালাতে পারি।

গত জুনে কৃষ্ণ সাগরে জলসীমায় অনুপ্রবেশের অভিযোগে ব্রিটিশ যুদ্ধজাহাজের পথে গুলি ও বোমা ছুড়ে সতর্ক করে দেয় রাশিয়া। ক্রিমিয়া দ্বীপের কাছের ওই ঘটনায় পাল্টাপাল্টি বক্তব্য আসে দুই দেশের পক্ষ থেকে।

রাশিয়ার অভিযোগ প্রত্যাখ্যান করে ব্রিটেন জানায়, তাদের ধারণা— মহড়ার অংশ হিসেবে পূর্ব-ঘোষণা অনুযায়ী রাশিয়া গুলি ছুড়েছে এবং কোনও বোমা ফেলা হয়নি।

২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়ার দখল নেয় রাশিয়া। কিন্তু রাশিয়া ক্রিমিয়ার মালিকানা দাবি করলেও বিশ্বের বেশিরভাগ দেশ কৃষ্ণ সাগরের ক্রিমিয়া উপকূলকে ইউক্রেনের ভূখণ্ড হিসেবে স্বীকৃতি দেয়।

গত মাসে ভ্লাদিমির পুতিন বলেছিলেন, তৃতীয় বিশ্বযুদ্ধের সূচনা ছাড়াই কৃষ্ণ সাগরে অবৈধভাবে মস্কোর জলসীমায় ঢুকে পড়া ব্রিটিশ যুদ্ধজাহাজ এইচএমএসকে ডুবিয়ে দিতে পারতো রাশিয়া। কৃষ্ণ সাগরে জলসীমায় ব্রিটিশ যুদ্ধজাহাজের অনুপ্রবেশের ঘটনায় যুক্তরাষ্ট্রের ভূমিকা আছে বলেও মন্তব্য করেন রাশিয়ার এই প্রেসিডেন্ট।

সূত্র: রয়টার্স।

Related posts

এসবি’র প্রধান হিসাবে পদন্নোতি পেলেন মনিরুল ইসলাম

Mims 24 : Powered by information

আইরিশদের উড়িয়ে এক ম্যাচ হাতে রেখেই টি-টোয়েন্টি সিরিজ জয় বাংলাদেশের

Mims 24 : Powered by information

এশিয়া কাপ শুরু: ভালো কিছুর আশায় বাংলাদেশ

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »