জনদুর্ভোগ জাতীয় জীবনধারা দুর্ঘটনা ধর্ম ও জীবন পরিবেশ বাংলাদেশ ব্রেকিং স্বাস্থ্য

করোনার সাথে বেড়ে চলছে ডেঙ্গু সংক্রমন

নিজস্ব সংবাদদাতা:  গত বছর থেকে বিশ্বে চলছে করোনার দাপট। এ বছরের এপ্রিল থেকে দেশে দ্বিতীয়বারের মতো করোনার দাপটে জনজীবন অতিষ্ঠ।  এরই মধ্যে দেশে নতুন করে সংক্রমন দেখা দিয়েছে ডেঙ্গু। বেশ কিছুদিন থেকে ডেঙ্গু আক্রান্তের খবর বেড়েই চলছে।  গত  ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১২৩ জন। এটি ২৪ ঘণ্টায় বছরের সর্বোচ্চ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যা। এর মাঝে শুধুমাত্র রাজধানীতেই ১২০ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

সোমবার (২৬ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য বলছে, ২০২১ সালে দেশে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন এক হাজার ৮০২ জন। হাসপাতাল থেকে সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরে গেছেন এক হাজার ৩৩১ জন। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন ৪৬৮ জন। এর মাঝে মাত্র আট জন ঢাকা বিভাগের বাইরের হাসপাতালগুলোতে চিকিৎসাধীন।

এদিকে, সরকারের স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও রোগ গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) বলছে, এরই মধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে তিন জনের ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যাওয়ার তথ্য পাঠানো হয়েছে। এখন পর্যন্ত এর কোনোটিই পর্যালোচনা করা হয়নি। ফলে এখন পর্যন্ত এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুর সুনির্দিষ্ট তথ্য নেই।

স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য তথ্য ইউনিটের সহকারী পরিচালক ডা. মোহাম্মদ কামরুল কিবরিয়ার সই করা এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজধানীতে ২৬ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে বিভিন্ন সরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মাঝে মিটফোর্ড হাসপাতালে ১২ জন, ঢাকা শিশু হাসপাতালে পাঁচ জন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ছয় জন ও সম্মিলিত সামরিক হাসপাতালে তিন জন ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। রাজধানীর বিভিন্ন সরকারি হাসপাতালে বর্তমানে ১০২ জন চিকিৎসাধীন আছেন।

এছাড়াও রাজধানীর বিভিন্ন বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৩৫৮ জন চিকিৎসাধীন আছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। রাজধানীর বাইরে ঢাকা বিভাগের অন্যান্য এলাকায় বর্তমানে ছয় জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন আছেন বলেও জানিয়েছে সংস্থাটি।

স্বাস্থ্য অধিদফতরের হিসাব অনুযায়ী, এ বছরের জানুয়ারিতে ৩২ জন ও ফেব্রুয়ারিতে নয় জনের ডেঙ্গু আক্রান্তের তথ্য পাওয়া যায়। এরপর মার্চে ১৩, এপ্রিলে তিন জন, মে মাসে ৪৩ জন ও জুন মাসে ২৭২ জনের ডেঙ্গু শনাক্ত হয়। জুলাইয়ে এসে এই সংক্রমণ মাত্রা ছাড়িয়ে যায়। এই মাসের প্রথম ২৫ দিনে এখন পর্যন্ত ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন এক হাজার ৩০৭ জন।

সব মিলিয়ে সোমবার (২৬ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য বলছে, ২০২১ সালে দেশে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন এক হাজার ৮০২ জন। হাসপাতাল থেকে সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরে গেছেন এক হাজার ৩৩১ জন। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন ৪৬৮ জন।

স্বাস্থ্য অধিদফতরের এই ২৪ ঘণ্টার পরিসংখ্যান ৪১টি হাসপাতালের তথ্য থেকে সংগ্রহ করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

Related posts

বৈশ্বিক মানবতার অভিন্ন স্বার্থে দৃঢ় অংশীদারিত্ব গড়ে তোলার জন্য প্রধানমন্ত্রীর আহ্বান

razzak

বাজেটে কৃষি খাতের বরাদ্দ দিয়ে সন্তুষ্টি কৃষিমন্ত্রী

Irani Biswash

বিচ্ছেদের পর প্রথম মুখোমুখি মেলিন্ডা-বিল

Irani Biswash

Leave a Comment

Translate »