অপরাধ অর্থনীতি আইন ও বিচার আন্তর্জাতিক জনদুর্ভোগ জাতীয় জীবনধারা টেকনোলজি ধর্ম ও জীবন ব্রেকিং যুক্তরাষ্ট্র স্বাস্থ্য

ব্রিটেনের সরকারের প্রতি সিগারেট নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছেন পিএমআই

আন্তর্জাতিক সংবাদ : আগামী এক দশকের মধ্যে সিগারেট নিষিদ্ধ করতে ব্রিটেনের সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বিশ্বের অন্যতম বৃহৎ তামাকজাত পণ্য প্রস্তুতকারী কোম্পানি ফিলিপ মরিস ইন্টারন্যাশনালের (পিএমআই) প্রধান জ্যাসেক ওলকজাক। সোমবার ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান বলছে, ওলকজাক এমন এক আহ্বান জানালেন যা তার পিএমআইয়ের নিজস্ব বিখ্যাত মার্লবোরো ব্র্যান্ডকেও নিষিদ্ধ করতে পারে।

পিএমআইয়ের এই প্রধান বলেছেন, তার কোম্পানি সিগারেটবিহীন বিশ্বকে দেখতে চায়… এবং প্রকৃতপক্ষে যত তাড়াতাড়ি এটি ঘটবে ততই সবার জন্য ভালো। সিগারেটকে পেট্রোলচালিত গাড়ির মতো বিবেচনা করা উচিত; যে গাড়ি আগামী ২০৩০ সাল থেকে বিক্রি নিষিদ্ধ হওয়ার অপেক্ষায় আছে।

ওলকজাক বলেছেন, ব্রিটিশ সরকার যদি এই পদক্ষেপ নেয়, তাহলে তা ধূমপায়ীদের বিভ্রান্তির অবসান ঘটাবে, যাদের মধ্যে এখনও কেউ কেউ মনে করেন যে, সিগারেটের বিকল্প আরও ভয়াবহ হতে পারে।

তিনি বলেছেন, ‘ধূমপায়ীদের ধূমপান-মুক্ত বিকল্প বেছে নেওয়ার সুযোগ দেওয়া উচিত… সঠিক প্রস্তাবনা এবং তথ্যের মাধ্যমে এখন থেকে আগামী ১০ বছরের মধ্যে বিশ্বের কিছু কিছু দেশে সেটি হতে পারে। আপনি এই সমস্যা একবার অথবা চিরতরে সমাধান করতে পারেন।’

সম্প্রতি ফিলিপ মরিস ইন্টারন্যাশনাল বলেছে, কোম্পানির রাজস্বের অর্ধেক তামাকবিহীন অন্যান্য পণ্য থেকে আনতে চান তারা। কারণ তারা ব্যবসা পরিবর্তন করে স্বাস্থ্যসেবা এবং সুস্বাস্থ্য সংস্থায় রূপান্তরিত হয়ে ধূমপানবিহীন বিশ্ব গড়ার নতুন মিশন শুরু করতে চায়।

এদিকে, ব্রিটিশ ফার্মাসিউটিক্যালস কোম্পানি ভেকচারার সঙ্গে হাঁপানির ইনহেলার প্রস্তুতে ১ বিলিয়ন ইউরোর একটি উদ্যোগ চালু করার পরও ধূমপানবিরোধী আন্দোলনকারীদের সমালোচনার মুখে পড়েছে ফিলিপ মরিস ইন্টারন্যাশনাল। পিএমআইয়ের এই উদ্যোগকে ‘ভণ্ডামি’ বলে অভিযোগ করেছেন আন্দোলনকারীরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য বলছে, প্রত্যেক বছর বিশ্বে অন্তত ৮০ লাখ মানুষ ধূমপানের কারণে মারা যান। আন্দোলনকারীদের যুক্তি, প্রাণবিনাশী সিগারেটের আগ্রাসী বিক্রি এবং বিজ্ঞাপন চালানোর পাশাপাশি তামাকজাত পণ্য উৎপাদনকারী কোম্পানিগুলো ধূমপান-মুক্ত বিশ্ব গড়ার অংশীদার হিসেবে নিজেদের জাহির করার চেষ্টা করছে।

Related posts

জলবায়ু ইস্যুতে বিশ্ব নেতাদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

razzak

জর্জ ফ্লয়েডের পরিবার ২ কোটি ৭০ লাখ ডলার ক্ষতিপূরণ পাচ্ছে

Mims 24 : Powered by information

লতা মঙ্গেশকরের মৃত্যু; মোদির কাছে প্রধানমন্ত্রীর শোকপত্র

razzak

Leave a Comment

Translate »