সেপ্টেম্বর ৩০, ২০২২
MIMS 24
জাতীয় জীবনধারা বাংলাদেশ বিনোদন ব্রেকিং রাজনীতি সম্পাদকীয়

শুভজন্মদিন জয়

ডেস্ক সংবাদ: শুভজন্মদিন ডিজিটাল বাংলাদেশের রূপকার সজিব ওয়াজেদ জয়। আজ ২৭ জুলাই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র এবং আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র সজীব ওয়াজেদ জয়ের ৫০তম জন্মদিন ।

মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ২৭ জুলাই ঢাকায় পরমাণু বিজ্ঞানী এম এ ওয়াজেদ মিয়া ও শেখ হাসিনার প্রথম সন্তান সজীব ওয়াজেদ জয়ের জন্ম। মুক্তিযুদ্ধে জয় ছিনিয়ে আনার প্রত্যয়ে নানা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রিয় এই নাতির নাম রেখেছিলেন ‘জয়’।

১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর মায়ের সঙ্গে বাবার কর্মস্থল জার্মানি হয়ে ভারতে যান সজীব ওয়াজেদ জয়। সেখানেই কাটে তার শৈশব-কৈশোর-তারুণ্য। ভারতের ব্যাঙ্গালোর থেকে কম্পিউটার বিজ্ঞানে ও পরে যুক্তরাষ্ট্রের টেক্সাস বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন জয়। পরে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০০২ সালের ২৬ অক্টোবর ক্রিস্টিন ওয়াজেদকে বিয়ে করেন সজীব ওয়াজেদ জয়। তাদের একমাত্র সন্তান সোফিয়া ওয়াজেদ।

সজীব ওয়াজেদ জয়ের ৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ স্মারক ডাকটিকেট, উদ্বোধনী খাম ও বিশেষ সিলমোহর অবমুক্ত করে। ডাক বিভাগের এ অনুষ্ঠানে ভার্চুয়ালি গণভবন প্রান্ত থেকে যুক্ত থাকেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ আয়োজনে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

সজীব ওয়াজেদ জয়ের জন্মদিনে ‘সজীব ওয়াজেদ জয় : তারুণ্যদীপ্ত গর্বিত পথচলা’ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন হয়েছে।

গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিভাষিক গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন।বইটির ইংরেজি সংস্করণের নাম ‘সজীব ওয়াজেদ জয় : অ্যা স্পিরিটেড গ্রেসফুল জার্নি’। ১৬০ পৃষ্ঠার বইটির উপদেষ্টা ছিলেন সম্পাদক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বইটি সম্পাদনা করেছেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং পদ্মা ব্যাংকের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত।

জয়ীতা প্রকাশনী থেকে বইটি প্রকাশ করেছেন ইয়াসিন কবীর জয়। ই-বুক আকারেও (https://gorbitopothchola.net/) বইটি পড়া যাচ্ছে।

সজীব ওয়াজেদ জয়ের বর্ণাঢ্য জীবনের ওপর বেশকিছু নিবন্ধ, সংবাদচিত্র ও দুর্লভ আলোকচিত্র রয়েছে এই বইয়ে। বাংলাদেশের তরুণ প্রজন্মকে উৎসর্গ করা হয়েছে বইটি।

২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগের ইশতেহারে ডিজিটাল বাংলাদেশ গড়ার যে স্বপ্নের কথা বলা হয়েছে তার স্বপ্নদ্রষ্টা ছিলেন সজীব ওয়াজেদ। ওই নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ জয়ের পর তাকে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা করা হয়।

নেতৃত্ব ও প্রভাবের কারণে ২০০৭ সালে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ‘গ্লোবাল লিডার অব দ্য ওয়ার্ল্ড’ নির্বাচিত হোন জয়। ‘সজীব ওয়াজেদ জয় : তারুণ্যদীপ্ত গর্বিত পথচলা’ স্মারকগ্রন্থের প্রচ্ছদ ও গ্রন্থ পরিকল্পনা করেছেন শাহরিয়ার খান বর্ণ। বইটির দাম তিন হাজার টাকা।

Related posts

করোনায় আক্রান্ত হয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক

Mims 24 : Powered by information

জোড়াসাঁকোর ভেতর বাড়ি একদিন

Irani Biswash

নিজের অফিসে গাড়ি কেনার টাকা স্বাস্থ্যসেবায় দিলেন প্রধানমন্ত্রী

razzak

Leave a Comment

Translate »