সেপ্টেম্বর ২৯, ২০২২
MIMS 24
অপরাধ আইন ও বিচার আন্তর্জাতিক জনদুর্ভোগ জীবনধারা টেকনোলজি দুর্ঘটনা পরিবেশ ব্রেকিং যুক্তরাষ্ট্র রাজনীতি স্বাস্থ্য

ফ্রান্সের বিমান হামলা আন্তর্জাতিক আইন ও মানবাধিকারের সম্পূর্ণ লঙ্ঘন

  আন্তর্জাতিক সংবাদ :   আন্তর্জাতিক আইনি সংস্থা স্টোক-হোয়াইট ইনভেস্টিগেশনের প্রতিবেদনে বলা হয়েছে, ‘জানুয়ারিতে মালির একটি বিয়ের অনুষ্ঠানে ফ্রান্সের বিমান হামলা আন্তর্জাতিক আইন ও মানবাধিকারের সম্পূর্ণ লঙ্ঘন।’ সোমবার ওই আইনি সংস্থার প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়।

যুক্তরাজ্যভিত্তিক আইনি সংস্থা স্টোক-হোয়াইট ইনভেস্টিগেশন মালিতে ফ্রান্সের ছায়া যুদ্ধ নিয়ে এ প্রতিবেদন প্রকাশ করেছে। এ আইনি সংস্থাটি স্টোক-হোয়াইট লইয়ার্সের একটি শাখা। ওই সংস্থাটির প্রতিবেদনে মালির বাউন্ট্রি গ্রামের বিয়ের অনুষ্ঠানে ফ্রান্সের বিমান হামলা নিয়েও প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের ৩ জানুয়ারি আল-কায়েদা সংশ্লিষ্ট উগ্রবাদী সংগঠন কাতিবা শেরমার ওপর বিমান হামলার দাবি করে ফ্রান্স। কিন্তু তদন্তে দেখা গেছে, ফ্রান্সের এ দাবি সম্পূর্ণ মিথ্যা। অপারেশন বারখানে নামের এ বিমান হামলায় বহু সাধারণ মানুষের মৃত্যু হয়েছে।

ওই প্রতিবেদনে মালির সঙ্ঘাত নিয়ে কাজ করা জাতিসঙ্ঘের শাখা সংস্থা ‘মিনুসমা’ বলেছে, মালিতে ফ্রান্সের ওই বিমান হামলায় ২২ ব্যক্তি নিহত হন। তাদের মধ্যে ১৯ জন বেসামরিক নাগরিক। তিনজন কাতিবা শেরমার সন্দেহভাজন সদস্য। এছাড়া আরো আট বেসামরিক নাগরিক আহত হন।

নিহতদের সবার বয়স ২৩ থেকে ৭১ বছর। বেশিরভাগ নিহত ব্যক্তিই গ্রামের বাসিন্দা।

আফ্রিকার সাহেল এলাকা যা বুরকিনা ফাসো, চাঁদ, মালি আর নাইজার নিয়ে গঠিত। এ অঞ্চলে বিভিন্ন উগ্রবাদী সংগঠন রয়েছে। তাদের দমনে ২০১৪ সাল থেকে সামরিক অভিযান চালিয়ে যাচ্ছে ফ্রান্স। কিন্তু অনেক ক্ষেত্রেই ফ্রান্সের সামরিক বাহিনী বেসামরিক লোকেদের ওপর হামলা করে যা আন্তর্জাতিক আইন ও মানবাধিকারের লঙ্ঘন।

সূত্র : ইয়েনি সাফাক

Related posts

৪১ বছরের লক্করঝক্কর আমানত শাহ, ছিলো না ফিটনেসও

razzak

ভিসা ছাড়াও পোল্যান্ডে আশ্রয় পাবেন ইউক্রেনের বাংলাদেশিরা

razzak

সিঙ্গাপুরে ছাদ থেকে পড়ে বাংলাদেশি শ্রমিকের মৃত্যু

razzak

Leave a Comment

Translate »