সেপ্টেম্বর ২৯, ২০২২
MIMS 24
আইন ও বিচার আন্তর্জাতিক এই মাত্র জাতীয় পরিবেশ প্রিয় লেখক বাংলাদেশ মু: মাহবুবুর রহমান

ভাসানচরে সেপ্টেম্বর থেকে যুক্ত হতে যাচ্ছে জাতিসংঘ

মু: মাহবুবুর রহমান

গত বছরের ডিসেম্বর থেকে রোহিঙ্গাদের কক্সবাজার থেকে ভাসানচরে সরিয়ে নেয়ার কাজ শুরু হলেও এখন পর্যন্ত জাতিসংঘ ভাসানচরে রোহিঙ্গাদের মানবিক কার্যক্রমে যুক্ত হয়নি। তবে শেষ পর্যন্ত রোহিঙ্গাদের মানবিক সহায়তায় ভাসানচরেও জাতিসংঘ যুক্ত হতে যাচ্ছে। ভাসানচরে সরিয়ে নেয়া রোহিঙ্গাদের মানবিক সহায়তায় জাতিসংঘ কীভাবে কাজ করবে, তা নিয়ে বাংলাদেশের সঙ্গে একটি সমঝোতা স্মারকের খসড়া প্রায় চূড়ান্ত হয়েছে বলে জানা গেছে। আগস্টের প্রথমার্ধে ওই সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের পর সেপ্টেম্বর ২০২১ থেকে ভাষানচর, মাঠপর্যায়ে কাজ শুরু করবে জাতিসংঘ।

ঢাকায় জাতিসংঘ কর্মকর্তাদের সঙ্গে সিরিজ বৈঠকের পর পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বুধবার (২৮ জুলাই) সংবাদ মাধ্যমকে ভাসানচরে জাতিসংঘ সম্পৃক্ত হবার বিষয়টি জানান। ভাসানচরে জাতিসংঘের সম্পৃক্ততার বিষয়ে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেন, ভাসানচরে রোহিঙ্গাদের মানবিক সহায়তা কার্যক্রমে যুক্ততার বিষয়ে যে সমঝোতা স্মারক সই হবে তার খসড়া নিয়ে দুই পক্ষ সম্মত হয়েছে। মূলত এরই আলোকে ভাসানচরে কার্যক্রম চালাবে জাতিসংঘ।

ভাসানচরে জাতিসংঘের কার্যক্রম কক্সবাজারের মতোই হবে কি-না, জানতে চাইলে পররাষ্ট্রসচিব বলেন, কক্সবাজার ও ভাসানচরের পরিবেশ ও পরিস্থিতি যেহেতু ভিন্ন, কার্যক্রমের ধরনও হবে আলাদা। কক্সবাজারে শুরু থেকেই জাতিসংঘকে জরুরি পরিস্থিতি মোকাবিলায় নজর দিতে হয়েছে। সে তুলনায় ভাসানচরে কিছুটা ভালো পরিস্থিতিতে মানবিক কার্যক্রম চালাতে পারবে জাতিসংঘ।

বিভিন্ন সূত্রে জানা গেছে, ভাসানচরে রোহিঙ্গাদের শিক্ষা, স্বাস্থ্য, জীবিকা, যাতায়াতসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে দুই পক্ষ আলোচনা করে কাজের পরিধি ঠিক করেছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ভাসানচরে রোহিঙ্গাদের শিক্ষা কার্যক্রম মিয়ানমারের ভাষায় এবং সে দেশের পাঠ্যক্রম অনুযায়ী পরিচালিত হবে। অর্থাৎ, রোহিঙ্গারা রাখাইনে ফিরে গিয়ে যাতে সেখানকার শিক্ষাব্যবস্থার সঙ্গে নিজেদের মানিয়ে নিতে পারে, সেটি বিবেচনায় নিয়ে খসড়া পরিকল্পনা করা হয়েছে।

ভাসানচরে রোহিঙ্গাদের জীবিকার কর্মসূচির ধরনের বিষয়ে জানতে চাইলে কর্মকর্তারা জানান, শিক্ষার মতো কাজের ক্ষেত্রেও বিবেচনায় নেয়া হয়েছে মিয়ানমার অর্থাৎ রোহিঙ্গাদের জন্মস্থান রাখাইনের পরিস্থিতি। ভাসানচরে অবস্থানরত রোহিঙ্গাদের বাংলাদেশের পরিস্থিতির সঙ্গে মিলিয়ে জীবিকার জন্য তৈরি না করে তাদের আদিনিবাসের সঙ্গে খাপ খাওয়ানোর বিষয়টিকে খসড়া পরিকল্পনায় বিবেচনায় নেয়া হয়েছে।

কক্সবাজার থেকে রোহিঙ্গাদের ভাসানচরে সরিয়ে নেয়ার বিষয়ে জাতিসংঘের অন্যতম প্রধান আপত্তি ছিল মিয়ানমারের এ সংখ্যালঘু জনগোষ্ঠির অবাধ চলাচলে বিধিনিষেধ। কারণ ভাষানচর বাংলাদেশের মূল ভূখণ্ড থেকে দূরে সাগরের মধ্যবর্তী একটি দ্বীপ। সম্মত খসড়ায় স্বাস্থ্যগত বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে প্রয়োজন অনুযায়ী রোহিঙ্গাদের ভাসানচর থেকে বাইরে যাওয়ার অনুমতি দেয়া হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে নির্দিষ্ট মেয়াদ শেষে তাদেরকে ভাসানচরে ফিরে যেতে হবে।

কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে থাকা প্রায় ১১ লাখ রোহিঙ্গাকে নিয়ে নানা সামাজিক সমস্যা সৃষ্টির প্রেক্ষাপটে তাদের একটি অংশকে হাতিয়ার কাছে মেঘনা মোহনার দ্বীপ ভাসানচরে স্থানান্তরের পরিকল্পনা নেয়  সরকার। এরই ধারাবাহিকতায় গত বছরের ডিসেম্বর থেকে রোহিঙ্গাদের ভাসানচরে সরিয়ে নেয়ার কাজ শুরু হয়েছে। ২০২০ এর  ৪ ডিসেম্বর রোহিঙ্গাদের কক্সবাজার থেকে সরিয়ে নেয়ার কার্যক্রম শুরুর পর থেকে এ পর্যন্ত ছয় দফায় ১৮ হাজার ৫২১ জন রোহিঙ্গাকে ভাসানচরে নেয়া হয়েছে। এদের মধ্যে শিশু, নারী ও পুরুষের সংখ্যা যথাক্রমে ৮ হাজার ৭৯০ জন, ৫ হাজার ৩১৯ জন ও ৪ হাজার ৪০৯ জন।

ভাসানচরে এ পর্যন্ত স্থানান্তরিত রোহিঙ্গারা এখন পর্যন্ত বাংলাদেশ সরকারের  নিজস্ব ব্যবস্থাপনায় রয়েছে। রোহিঙ্গাদের সহায়তার জন্য ঘোষিত এ বছরের জয়েন্ট রেসপন্স প্ল্যানেও ভাসানচরবাসীদের বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়নি। তবে জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলোকে ভাসানচরের মানবিক কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত হতে বাংলাদেশ সরকার নানাভাবে চেষ্টা চালিয়ে আসছিলো। কিন্তু নানা অজুহাতে তারা ভাসানচরে তাদের কার্যক্রম পরিচালনায় অপরাগতা প্রকাশ করে। তবে শেষ পর্যন্ত জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থা ভাসানচরে রোহিঙ্গাদের মানবিক কার্যক্রমে যুক্ত হতে যাচ্ছে।

এই সেপ্টেম্বর থেকেই জাতিসংঘ সম্পৃক্ত হচ্ছে ভাসানচরে, যেটা রোহিঙ্গাদের ভাসানচরের বসবাসকে আরো টেকসই করবে বলেই বিশ্বাস সংশ্লিষ্টদের।

Related posts

পদ্মা সেতুর উদ্বোধন জুনের শেষ সপ্তাহে: মন্ত্রিপরিষদ সচিব

razzak

আল-জাজিরার সম্প্রচার বন্ধ করার আপাতত কোনো পরিকল্পনা নাই : পররাষ্ট্রমন্ত্রী

Mims 24 : Powered by information

মশা থেকে যে ৫টি রোগ ছড়ায় বাংলাদেশে

razzak

Leave a Comment

Translate »