সেপ্টেম্বর ৩০, ২০২২
MIMS 24
বিনোদন ব্রেকিং

বিনোদনের জন্য গাঁজা সেবনের বৈধতা দিল মেক্সিকো

ব্যক্তিগত বিনোদনের জন্য প্রাপ্তবয়স্কদের গাঁজা সেবনের বৈধতা দিয়েছেন মেক্সিকোর সুপ্রিম কোর্ট। দেশটিতে গাঁজা সেবনের বর্তমান নিষেধাজ্ঞাকে অসাংবিধানিক বলেও ঘোষণা দেওয়া হয়েছে। খবর বিবিসির।

আদালত রায় দিয়েছেন, প্রাপ্তবয়স্করা তাদের নিজেদের গাঁজা চাষ ও সেবনের অনুমতির জন্য আবেদন করতে পারবে। তবে প্রকাশ্যে ও শিশুদের সামনে ধুমপান নিষিদ্ধ করা হয়েছে। এই রায়ে গাঁজার বাণিজ্যিকীকরণের বিষয়টি উল্লেখ করা হয়নি।

কংগ্রেসের বৈধকরণ বিল স্থগিত হওয়ার পরেই আদালত এই সিদ্ধান্ত নিয়েছেন। সুপ্রিম কোর্টের প্রেসিডেন্ট আর্তুরো জালদিভার বলেন, ‘আজ স্বাধীনতাকামীদের জন্য ঐতিহাসিক দিন।’

তবে কিছু সংগঠন জানিয়েছে, এই রায়ের ফলে বড় ধরনের কোনও তাৎক্ষণিক পরিবর্তনের সম্ভাবনা নেই।

গত মার্চে মেক্সিকোর নিম্ন আদালত গাঁজার বিনোদনমূলক ব্যবহারের জন্য একটি বিল অনুমোদন দেন। তবে এটিতে সিনেটের চূড়ান্ত অনুমোদনের প্রয়োজনীয়তা রয়েছে।

এই আইন-প্রণয়নের ফলে ব্যবহারকারীরা ২৮ গ্রাম পর্যন্ত গাঁজা বহন করতে পারবেন এবং ব্যক্তিগত ব্যবহারের জন্য বাড়িতে আটটি গাছ চাষ করতে পারবেন। বর্তমানে মেক্সিকোতে পাঁচ গ্রামের বেশি গাঁজা বহন অবৈধ।

গাঁজার বৈধকরণের সমর্থকেরা আশাবাদী, এর ফলে অবৈধ ড্রাগ বাণিজ্যের সঙ্গে সম্পৃক্ততায় সহিংসতা কিছুটা কমতে পারে। ড্রাগ বাণিজ্যের সহিংসতার ফলে প্রতি বছর দেশটিতে প্রায় হাজার খানেক লোকের প্রাণ যায়।

Related posts

জয়ের আত্মবিশ্বাস নিয়ে মাঠে নামবে বাংলাদেশ

Irani Biswash

প্রবাসী বাংলাদেশীদের ঈদ উদযাপণ

Irani Biswash

ফের রাশিয়া থেকে গম কেনার চেষ্টায় বাংলাদেশ

razzak

Leave a Comment

Translate »