আইন ও বিচার আন্তর্জাতিক ব্রেকিং

প্রায় ৩০ মার্কিন কৌঁসুলির অফিস ই–মেইল হ্যাক

যুক্তরাষ্ট্রের প্রায় ৩০ জন শীর্ষস্থানীয় কৌঁসুলির অফিস ই–মেইল অ্যাকাউন্ট হ্যাকিংয়ের শিকার হয়েছে বলে জানিয়েছে দেশটির বিচার বিভাগ। আজ রোববার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত বছর যুক্তরাষ্ট্রে বড় ধরনের সাইবার হামলা হয়। এ সময় ওই কৌঁসুলিদের অফিস ই–মেইল অ্যাকাউন্টে হামলা চালানো হয় বলে জানায় যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ।

ভুক্তভোগী কৌঁসুলিরা ‘সোলারউইন্ডস’ নামের একটি সফটওয়্যারের ব্যবহারকারী ছিলেন। এই সাইবার হামলার পেছনে রাশিয়ার হাত রয়েছে বলে অভিযোগ যুক্তরাষ্ট্রের।

মার্কিন বিচার বিভাগ জানায়, ২৭ জন কৌঁসুলির অফিস কম্পিউটার হ্যাক করা হয়েছে। কম্পিউটারগুলোতে সংবেদনশীল নানা তথ্য ছিল। সাইবার হামলার ফলে অনেক তথ্য বেহাত হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। একে মার্কিন সরকারের ওপর সবচেয়ে ভয়াবহ সাইবার গুপ্তচরবৃত্তিমূলক হামলা হিসেবে দেখা হচ্ছে।

হ্যাকিংয়ের এ ঘটনাকে সম্ভাব্য সবচেয়ে গুরুতর বলে আখ্যায়িত করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক ফেডারেল কৌঁসুলি গিল সফার। তিনি বলেন, কৌঁসুলিদের ই–মেইলে খুবই সংবেদনশীল ও গোপনীয় তথ্য থাকে। হ্যাকাররা যদি মেইল থেকে গোপন তথ্যদাতাদের খোঁজ পেয়ে যায়, তাহলে তারা তাদের উদ্দেশ্য হাসিলে তা ব্যবহার করতে পারে।

রেনাটো ম্যারিওটি নামের আরেক সাবেক ফেডারেল কৌঁসুলি বলেন, ‘সরকারি কৌঁসুলিদের অফিসগুলোতে সংবেদনশীল নানা বিষয়ে তদন্ত হয়। তার মধ্যে আর্থিক বিষয়ে বড় ধরনের তদন্তও রয়েছে। কোনো তথ্য ফাঁস বা বেহাত হওয়ার অর্থ দাঁড়ায়, তা ব্ল্যাকমেল বা চাঁদাবাজির কাজে ব্যবহৃত হতে পারে।’

স্পর্শকাতর তথ্য কোনো প্রতিপক্ষ বিদেশি সরকারের হাতে গেলে, তারা তা জনমত বা নির্বাচন প্রভাবিত করার কাজে ব্যবহার করতে পারে বলে আশঙ্কা করেন রেনাটো।

মার্কিন বিচার বিভাগ জানায়, গত বছরের মে মাসের দিকে হ্যাকাররা সাইবার হামলাটি চালায়। একই বছরের ডিসেম্বরে ‘সোলারউইন্ডস’ হামলার বিষয়টি প্রকাশ পায়। এই হামলার ফলে ১৮ হাজার সরকারি-বেসরকারি কম্পিউটার নেটওয়ার্ক হ্যাকারদের আয়ত্তে চলে যায়।

Related posts

আরও ৫ লাখ ৮৭ হাজার গৃহহীন পাবে সরকারি আবাসন

razzak

শেখ কামাল : বহুমাত্রিক প্রতিভাবান সংগঠক

razzak

সংসদ সদস্য মাসুদা রশিদ মারা গেছেন

razzak

Leave a Comment

Translate »