সেপ্টেম্বর ৩০, ২০২২
MIMS 24
আইন ও বিচার আন্তর্জাতিক ব্রেকিং

জেলে যেতে পারেন শাকিরা

১৭ মিলিয়ন ডলার কর ফাঁকির মামলায় স্পেনে বিচারের মুখোমুখি হতে পারেন শাকিরা। স্পেনের বার্সেলোনার স্থানীয় একটি আদালত এ–সংক্রান্ত একটি রুল জারি করেছেন।
মার্কিন গণমাধ্যম সিএনএনের বরাতে বলা হয়েছে, কলম্বিয়ান এই শিল্পীর বিরুদ্ধে ২০১২, ২০১৩ ও ২০১৪ সালে কর ফাঁকির পর্যাপ্ত প্রমাণ আছে আদালতের কাছে। তদন্তকারী ম্যাজিস্ট্রেট রুলে এ কথা বলেছেন। বিচারক মার্কো জেসাস জুবেরিয়াস লিখেছেন, ওই তিন বছরে শাকিরা ২০০ দিনের বেশি সময় ধরে স্পেনে থেকেছেন।

এ কারণে শাকিরা দেশকে কর দিতে অঙ্গীকারবদ্ধ। জুবেরিয়াস জানান, তদন্তে স্পেনের কর সংস্থা আর শাকিরার আইনজীবীর মধ্যে এখন পর্যন্ত ‘মূল আবাস’ নিয়ে তর্ক চলছে।

শাকিরার প্রতিনিধিদল যুক্তি দিয়েছে যে তাঁর মূল বাড়ি ছিল বাহামাতে। কিন্তু স্পেনের স্থানীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, বার্সেলোনাতেও তাঁর একটা বাড়ি আছে। সেখানে বার্সেলোনা ফুটবল দলের ডিফেন্ডার জেরার্ড পিকের সঙ্গে তিনি থাকেন। তাঁদের দুই সন্তানও আছে।

এই রায়ের বিরুদ্ধে শাকিরার প্রতিনিধিরা সিএনএনকে বলেন, ‘এটা খুবই অনাকাঙ্ক্ষিত একটা ঘটনা। এ বিষয়ে আর কোনো মন্তব্য করব না।’

২০ জুলাই এই রুল জারি করা হয়। যুক্তি উপস্থাপনের জন্য দুই দলকেই ১০ দিন সময় বেঁধে দিয়েছেন আদালত।

মাদ্রিদ ট্যাক্স বিশেষজ্ঞ বিয়েত্রিজ গার্সিয়া সিএনএনকে জানিয়েছেন, স্পেনের কর আইনে বলা আছে, স্পেনে যদি কেউ অন্তত ছয় মাস থাকেন, তাহলে ওই বছরে তিনি স্পেনকে কর দিতে বাধ্য।

গণমাধ্যমে বলা হচ্ছে, এই মামলায় শাকিরা দোষী সাব্যস্ত হলে তাঁকে জরিমানা করা হতে পারে। এমনকি জেলেও যেতে হতে পারে।

Related posts

সীমান্ত দিয়ে মানুষ তো দূরে থাক, একটা পাখিও ঢুকতে পারবে না : অমিত শাহ

Mims 24 : Powered by information

‘নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায় হারেননি, কারচুপি হয়েছিল’

razzak

পরিত্যক্ত প্লাস্টিক থেকে নান্দনিক হস্তশিল্প

razzak

Leave a Comment

Translate »