এই মাত্র কোভিড ১৯ জাতীয় ব্রেকিং

করোনা শনাক্তের হার কমেছে

গত ২৪ ঘণ্টায় (রবিবার সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত) সারা দেশে করোনা শনাক্তের হার কমেছে। এসময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছে আরও ১১ হাজার ৪৬৩ জনের দেহে। গত ২৪ ঘণ্টায় ৪৭ হাজার ২০৭ জনের নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২৪ দশমিক ২৮ শতাংশ। এর আগে গতকাল করোনা শনাক্ত হয় ১০ হাজার ২২৯ জনের। সে হিসেবে শনাক্তের হার কমেছে।
গত ২৪ ঘন্টায় নতুন করে মারা গেছেন আরও ২৪৫ জন। এ নিয়ে এখন পর্যন্ত দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২২ হাজার ৮৯৭ জন।
এ নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৩ লাখ ৬৫ হাজার ১৫৮ জনে।
আজ সোমবার (৯ আগস্ট) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৪ হাজার ৪১২ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ১২ লাখ ১৯ হাজার ৮৫৯ জন।
২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪৬ হাজার ৯৫৩ জনের। পরীক্ষা করা হয়েছে ৪৭ হাজার ২০৭টি। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২৪ দশমিক ২৮ শতাংশ। দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৮১ লাখ ৬৪ হাজার ৬১৭টি। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৬ দশমিক ৭২ শতাংশ।
বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৮৩ জন। এছাড়া চট্টগ্রামে ৭১, রাজশাহীতে ১০, খুলনায় ২৫, বরিশালে ৬, সিলেটে ১৮, রংপুরে ১৯ এবং ময়মনসিংহে ১৩ জন মারা গেছেন।

নারী ও পুরুষের হিসাবে দেখা গেছে, ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ১২৮ জন পুরুষ এবং ১১৭ জন নারী। এদের মধ্যে ১১ জন বাসায় মারা গেছেন। বাকিরা হাসপাতালে মারা গেছেন। মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১৫ হাজার ২৩০ জন এবং নারী ৭ হাজার ৬৬৭ জন।
বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ৯১ থেকে ১০০ বছরের মধ্যে ৩, ৮১ থেকে ৯০ বছরের ১৭, ৭১ থেকে ৮০ বছরের ৩৫, ৬১ থেকে ৭০ বছরের ৮৪, ৫১ থেকে ৬০ বছরের ৫৫, ৪১ থেকে ৫০ বছরের ১৬, ৩১ থেকে ৪০ বছরের ২০, ২১ থেকে ৩০ বছরের ১৩, ১১ থেকে ২০ বছরের দুই জন মারা গেছেন।
এদিকে ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় সোমবার (৯ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ও সংক্রমণ কমেছে। এ সময় মারা গেছেন আরও ৭ হাজার ৯৪৫ জন এবং আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৭১ হাজার ১৮৭ জন। আর রোববার (৮ আগস্ট) মারা যান আরও ৯ হাজার ৬ জন জন এবং আক্রান্ত হন ৫ লাখ ৬৮ হাজার ৪৩৩ জন।
এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু ৪৩ লাখ ৭ হাজার ৩১০ জন এবং আক্রান্ত হয়েছেন ২০ কোটি ৩৪ লাখ ৩৯ হাজার ৯২৬ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৮ কোটি ২৭ লাখ ৩৯ হাজার ৮৮১ জন।
করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৬৫ লাখ ৪৩ হাজার ৩৩৮ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ৩৩ হাজার ১১৬ জনের।
আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ১৯ লাখ ৬৯ হাজার ৫৮৮ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৪ লাখ ২৮ হাজার ৩৩৯ জনের।
আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ২ কোটি ১৬ লাখ ৫ হাজার ৬৭২ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৬৩ হাজার ৪৭০ জনের।
আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৬৪ লাখ ৪৭ হাজার ৭৫০ জন। মারা গেছেন ১ লাখ ৬৪ হাজার ৮৮১ জন।
এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৬৩ লাখ ৫ হাজার ১৫৮ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ১২ হাজার ২২০ জন।
আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ, তুরস্ক সপ্তম, আর্জেন্টিনা অষ্টম, কলম্বিয়া নবম ও স্পেন দশম স্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ২৬তম।

Related posts

বন্ধ হচ্ছে ‘নরকের দরজা’!

razzak

বিশ্বে বেড়েছে সংক্রমণ, শনাক্ত-মৃত্যুর শীর্ষে ব্রাজিল

razzak

করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু চারজনের

razzak

Leave a Comment

Translate »