সেপ্টেম্বর ২৯, ২০২২
MIMS 24
এই মাত্র জাতীয় বাংলাদেশ ব্রেকিং

১৬ বছরের কম বয়সীদের এনআইডি দেওয়ার উদ্যোগ

করোনা ভ্যাকসিন কার্যক্রমের সঙ্গে সঙ্গতি রেখে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা এগিয়ে নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। যার ধারাবাহিকতায় এবার ১৬ বছরের কম বয়সীদেরও এনআইডি দেওয়ার উদ্যোগ নিয়েছে সংস্থাটি।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, সরকার সব বয়সীদের করোনা টিকা দেওয়ার পরিকল্পনা হাতে নিয়েছে। বর্তমানে ২৫ বছর বয়স থেকে দেওয়া হচ্ছে এই টিকা। ধীরে ধীরে ১৮ বা তার নিচের বয়সীদেরও টিকা দেওয়া হবে। এ ক্ষেত্রে এনআইডি সার্ভারের সঙ্গে মিল রেখে দেওয়া হচ্ছে টিকাকার্ড। টিকা কার্ড পেতে যেন ১৮ বছরের কম বয়সীদের কোনো সমস্যা পোহাতে না হয়, তাই আগে থেকেই প্রস্তুতি নিয়ে রাখা হচ্ছে।

সূত্রগুলো জানিয়েছে, বিষয়টি নিয়ে গত ৮ আগস্ট এনআইডি অনুবিভাগ একটি সভা করেছে। যেখানে সিদ্ধান্ত হয়েছে ১ জানুয়ারি, ২০০৬ (চলতি বছরের ১১ আগস্ট যাদের বয়স হয় ১৫ বছর ৭ মাস ১০ দিন) বা এর পূর্বে যাদের জন্ম তাদের এনআইডি দেওয়া হবে। অর্থাৎ চলতি মাসে যদি বিষয়টির অনুমোদন দেয় কমিশন তবে, ১৫ বছর ৭ মাসের ঊর্ধ্বে যে কোনো নাগরিক এনআইডি পাবে।

এনআইডি অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ূন কবীর স্বাক্ষরিত ওই সভার কার্যবিবরণীতে বলা হয়েছে, ১ জুনয়ারি ২০০৬ বা এর পূর্বে জন্মগ্রহণকারী নাগরিকদের নিবন্ধন করার লক্ষ্যে তথ্য সংগ্রহের জন্য কমিশনের অনুমোদন গ্রহণের সিদ্ধান্ত হয়েছে। বিষয়টি বাস্তবায়ন করবেন এনআইডি অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) মো. নুরুজ্জামান তালুকদার।

জানা গেছে, ইতোমধ্যে এনআইডি অনুবিভাগের এ সংক্রান্ত প্রস্তাবনা কমিশনের কাছে উপস্থাপন করা হয়েছে। কমিশন অনুমোদন দিলে আগামী মাস থেকেই ১৫ বছর ৭ মাসের ঊর্ধ্বে যে কোনো নাগরিক আবেদন করলে পেয়ে যাবে এনআইডি।

এর আগে ২০১৯ সালে ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার পূর্বে জন্মগ্রহণকারীদের তথ্য নিয়েছিল নির্বাচন কমিশন। সেই সময় যাদের বয়স ১৬ বা তার ঊর্ধ্বে তাদের তথ্য নিয়ে রাখা হয়েছিল। এদের মধ্যে অনেকেই বয়স ১৮ বছর পূর্ণ হওয়ায় স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় যুক্ত হয়ে গেছেন। বাকিরা কয়েক মাসের মধ্যেই ভোটার তালিকায় যুক্ত হবেন। সেই সময় যারা নিবন্ধন করেছিলেন তাদের তাদের এনআইডি সরবরাহ চলমান রয়েছে। ২০০৪ সালের ১ জানুয়ারির পর থেকে ২০০৬ সালের ১ জানুয়ারি যারা জন্মগ্রহণ করেছেন তারাও এখন এনআইডি পাবেন বয়স ১৮ না হলেও।

এনআইডি অনুবিভাগের পরিচালক (অপারেশন্স) মো. নুরুজ্জামান তালুকদার এ বিষয়ে বলেন, ১৮ বছরের নিচের বয়সীদের করোনার টিকা দেওয়ার সিদ্ধান্ত হলে টিকা কার্ড পেতে যাতে কোনো সমস্যা না হয়, তাই এ কার্যক্রম হাতে নেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা কিছুটা এগিয়ে থাকছি। যদি আরও নিচের বয়সীদের টিকা দেওয়ার সিদ্ধান্ত হয়, তখন তাদের কীভাবে এনআইডি দেওয়া যায়, তা নিয়ে পরবর্তীতে ভাবা হবে। আপাতত ১৬, ১৭ বছর বয়সীদের এনআইডি হোক।

নুরুজ্জামান তালুকদার আরও বলেন, আমরা প্রস্তাবনা কমিশনের কাছে উপস্থাপন করেছি। কমিশন যদি চলতি মাসে অনুমোদন দেয়, তবে আগামী মাস থেকেই ১৬ ও ১৭ বছর বয়সীরা অনায়াসে এনআইডি নিতে পারবে। তারা অনলাইনে প্রয়োজনীয় কাগজ-পত্র দিয়ে আবেদন করলেই হবে। সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে গিয়ে কেবল দশ আঙুলের ছাপ ও চোখের আইরিশ দিয়ে আসতে হবে।

Related posts

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে সন্ত্রাসী হামলায় ১৩৭ জন নিহত

Mims 24 : Powered by information

এসএসসি জুনে, এইচএসসি আগস্টে

razzak

শিবচরে ইউপি চেয়ারম্যানসহ ৫ জনকে কোপাল দুর্বৃত্তরা

razzak

Leave a Comment

Translate »