জাতীয়

এবার বন্যা নিয়ে দুঃসংবাদ জানালো আবহাওয়া অফিস

আজ শুক্রবার ভোর থেকেই রাজধানীতে বৃষ্টি ঝরছে। আগামী পাঁচ দিন এমন বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া ভারি বর্ষণের ফলে দেশের উত্তরাঞ্চলে বন্যার আশঙ্কা রয়েছে।

শুক্রবার সকালে আবহাওয়াবিদ বজলুর রশিদ সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, শুক্রবার থেকে আগামী পাঁচ দিন সারাদেশে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের উত্তরাঞ্চলে ভারি বর্ষণের ফলে বন্যার আশঙ্কা করা হচ্ছে। তবে দক্ষিণাঞ্চলে বৃষ্টির পরিমাণ কম হতে পারে।

তিনি আরো জানান, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেটে বৃষ্টিপাতের পরিমাণ বেশি হবে। আর উত্তরে টানা ভারি বৃষ্টিপাত থেকে বন্যার আশঙ্কা আছে।

এদিকে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় থাকায় দেশের বিভিন্ন জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এতে আরো বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।

তাপমাত্রার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে দিনের ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ সময় ঢাকায় দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ ৮ থেকে ১২ কিলোমিটারে ওঠে যেতে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ ভারতের রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

Related posts

বিশেষ অবদানের জন্য ৪ চিকিৎসককে সম্মাননা দেবে ২৮তম বিসিএস স্বাস্থ্য ক্যাডার এসোসিয়েশন

Mims 24 : Powered by information

দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউপি নির্বাচন ১১ নভেম্বর

razzak

নৌকার কেন বিপর্যয় ইউপি ভোটে?

razzak

Leave a Comment

Translate »