আন্তর্জাতিক এই মাত্র ব্রেকিং

কাবুলে অস্ত্র হাতে বিমানে ওঠার চেষ্টা, গুলিতে নিহত ২

আফগানিস্তানের কাবুলে অস্ত্র হাতে বিমানে ওঠার সময় সোমবার গুলিতে দুজন নিহত হয়েছেন বলে এক সিনিয়র মার্কিন সেনা কর্মকর্তা জানিয়েছে। তারা অস্ত্র হাতে নিয়ে জোর করে বিমানে ওঠার চেষ্টা করছিলেন বলে জানা গেছে।

এর আগে সোমবার দুপুরে কাবুল বিমানবন্দরে উড়ন্ত বিমান থেকে পড়ে দুজনের মৃত্যু হয়। প্রাণ বাঁচাতে বিমানের চাকায় আশ্রয় নিয়েছিলেন ওই দুই আফগান নাগরিক। বিমান আকাশে ওড়ার পরেই ছিটকে পড়েন তারা। কাবুল বিমানবন্দরের এই মর্মান্তিক দুর্ঘটনার ভিডিও ফুটেজ প্রকাশ হয়েছে।

রোববার দুপুরে তালেবান কাবুল দখল করলে আফগানিস্তানের রাজধানীর বিমান বন্দরে ভিড় বাড়তে শুরু করে। সোমবার দেশ ছাড়ার সময় কাবুল বিমানবন্দরে ‘হুড়োহুড়িতে’ অন্তত পাঁচ জন নিহত হয়েছেন।

আফগানিস্তানের শাসন ক্ষমতা ফের তালেবানের কাছে হস্তান্তর করার পর দেশটিতে আতঙ্ক বিরাজ করছে। আতঙ্কিত সাধারণ নাগরিক আফগানিস্তান ছেড়ে পালাতে কাবুল বিমানবন্দরে ভীড় জমিয়েছে।

এক প্রত্যক্ষদর্শী রয়টার্সকে বলেন, তিনি পাঁচ জনের মরদেহ গাড়িতে তুলতে দেখেছেন।

কাবুলের সিংহাসন থেকে তালেবানকে হটানো হয়েছিল ২০০১ সালে। দীর্ঘ ২০ বছর আগ্রাসনের পর যুক্তরাষ্ট্র দেশটি থেকে সেনা প্রত্যাহার করে নিচ্ছে। আবারও দৃশ্যপটে তালেবান। ক্ষমতা বুঝে নেওয়ার অপেক্ষায় আছে তারা।

যদিও কট্টরপন্থী সংগঠনটির ক্ষমতা দখলে আফগানিস্তানের নারী অধিকার থেকে শুরু করে সাধারণ নাগরিকরা তাদের অধিকার থেকে বঞ্চিত হতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।

Related posts

স্কুল মাঠে পোঁতা ছিল অধ্যক্ষের পাঁচ টুকরা লাশ

razzak

ডনবাসের লড়াই ইউক্রেন যুদ্ধের ভাগ্য নির্ধারণ করতে পারে

razzak

করোনার বিষে নীল আরও সাড়ে ৯ হাজার প্রাণ, আক্রান্ত ৩২ লাখের বেশি

razzak

Leave a Comment

Translate »