এই মাত্র জাতীয়

দেশি-বিদেশি বিনিয়োগের ওপর গুরুত্বারোপ শিল্পমন্ত্রীর

রূপকল্প-২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে শিল্পায়ন ত্বরান্বিত করতে দেশি-বিদেশি বিনিয়োগের ওপর গুরুত্ব আরোপ করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি অটোমোবাইল, চিনি, এগ্রো ফুড প্রসেসিং এবং জাহাজ পুণঃপ্রক্রিয়াকরণ শিল্প সম্প্রসারণে অধিকতর জাপানি বিনিয়োগের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে বলেন, জাপান সরকার বাংলাদেশে অটোমোবাইল খাত ও সার কারখানা স্থাপনে বিনিয়োগের জন্য এরই মধ্যে আশ্বাস প্রদান করেছে। মন্ত্রী অন্যান্য সম্ভাব্য শিল্প খাতেও বিনিয়োগের জন্য জাপানি উদ্যোক্তাদের প্রতি আহবান জানিয়েছেন।

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বুধবার রাজধানীর মতিঝিলস্থ শিল্প ভবনে শিল্পমন্ত্রীর কার্যালয়ে এক সৌজন্য সাক্ষাতকারে মিলিত হলে তিনি এ আহবান জানান।

শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (নীতি, আইন ও আন্তর্জাতিক সহযোগিতা) শেখ ফয়েজুল আমীন, মন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) মো. আব্দুল ওয়াহেদ, সিনিয়র সহকারী সচিব (নীতি) মো. সলিম উল্লাহ ও জাপান দূতাবাসের হেড অব ইকোনোমিক ডিপার্টমেন্টের প্রথম সচিব হারুতা হিরোকি এ সময়ে উপস্থিত ছিলেন।

সাক্ষাতকালে উভয়ের মধ্যে শিল্পায়ন ত্বরান্বিতকরণে শিল্প কারখানা স্থাপন ও বিনিয়োগসহ দু’দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়।

শিল্পমন্ত্রী এ সময় বলেন, জাপান বাংলাদেশের দীর্ঘদিনের অকৃত্রিম বন্ধু রাষ্ট্র। তিনি বলেন, দীর্ঘ সময় ধরে শিল্পায়ন, ব্যবসা-বাণিজ্য, সংস্কৃতি, শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি অবকাঠামো উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে দু’দেশ একে অপরের সঙ্গে কাজ করে যাচ্ছে। পারস্পারিক সহযোগিতার এ ক্ষেত্রগুলো আগামীতে আরো বিস্তৃত হবে বলেও মন্ত্রী দৃঢ়ভাবে বিশ্বাস করেন।

Related posts

ঘরে ঘরে জ্বর সর্দি কাশির রোগী

razzak

অল্প বয়সেই চুল পাকে কেন, এর আদর্শ বয়স কত?

razzak

টাইব্রেকারে ডাচ প্রত্যাবর্তন রুখে দিয়ে সেমিফাইনালে আর্জেন্টিনা

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »