আন্তর্জাতিক এই মাত্র ব্রেকিং

ভারতের সঙ্গে সব ধরনের আমদানি-রপ্তানি বন্ধ করলো তালেবান

আফগানিস্তানের রাজধানী কাবুল নিজেদের দখলে নেওয়ার পর ভারতের সঙ্গে সব ধরনের আমদানি-রপ্তানি বন্ধ করে দিয়েছে তালেবান। ভারতের কেন্দ্রীয় রপ্তানি সংস্থার (এফআইইও) মহাপরিচালক ড. অজয় সাহাই বলেন, পাকিস্তানের ট্র্যানজিট রুট দিয়ে কার্গো চলাচল বন্ধ করে দিয়েছে তালেবান। এর ফলে দেশটি থেকে ভারতের আমদানি বন্ধ রয়েছে।

তিনি আরও জানান, আফগানিস্তানের অন্যতন বড় বাজার হল ভারত।

২০২১ সালে এখন পর্যন্ত প্রায় ৮৩৫ মিলিয়ন মার্কিন ডলার ব্যবসা করেছে দুই দেশ। কিন্তু এখন প্রেক্ষাপট পরিবর্তন হয়ে গেছে। আফগানিস্তানের পরিস্থিতির উপর আমরা নজর রাখছি। পাকিস্তানের যে ট্র্যানজিট রুট দিয়ে পন্য আসা-যাওয়া করত সেই পথ এখন বন্ধ করে দিয়েছে তালেবানরা। ফেলে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। তবে উত্তর-দক্ষিণ ট্রান্সপোর্ট করিডর খোলা রয়েছে। একই ভাবে খোলা রয়েছে দুবাই দিয়েও পন্য আমদানি-রপ্তানি।

 

তবে এই পরিস্থিতি কেটে যাবে বলে আশা প্রকাশ করেছেন অজয়।

তিনি বলেন, আমি নিশ্চিত আফিগানিস্তান একটা সময় পর অনুভব করবে এগিয়ে যাওয়ার একমাত্র পথ অর্থনৈতিক উন্নতি। ব্যবসার মাধ্যমেই যা সম্ভব। তবে আমদানি-রপ্তানির সিংহভাগ বন্ধ হলেও দুবাই হয়ে কিছু পণ্য চলাচল করছে বলে জানিয়েছেন তিনি।

 

সাহাই আরও জানান, ভারতের সঙ্গে আফগানিস্তানের স্বাস্থ্যকর বাণিজ্য সম্পর্কই ছিল এতদিন। ভারত থেকে আফগানিস্তানে চিনি, জামাকাপড়, ঔষধ, চা, কফি, মশলা এবং ট্রান্সমিশন টাওয়ার রপ্তানি করা হয়।

এদিকে আমদানির বড় একটা অংশজুড়ে রয়েছে শুকনো ফল। এছাড়াও পেঁয়াজ ও আঠাও আমদানি করে থাকে ভারত।

Related posts

নিউইয়র্কে শানে রাহমাতুল্লিল আলামিন কনফারেন্স অনুষ্ঠিত

razzak

বিশ্বব্যাংক ও এডিবির কাছে সাহায্য চাইছে শ্রীলংকা

razzak

রাশিয়ার আগ্রাসনে ইউক্রেন ছেড়ে পালিয়েছে ৪০ লাখ মানুষ

razzak

Leave a Comment

Translate »