সেপ্টেম্বর ৩০, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র ব্রেকিং

সমন্বিত সরকারই হতে যাচ্ছে আফগানিস্তানে

বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনকে সঙ্গে নিয়ে একটা সমন্বিত সরকার গঠন করতে চায় তালেবান। সংগঠনটির শীর্ষ নেতারা মনে করেন, একতরফা সরকার গঠন করলে তালেবানের পক্ষে খুব বেশিদিন দেশ চালানো সম্ভব হবে না। এদিকে সরকার গঠনের লক্ষ্যে রাজধানী কাবুলে পৌঁছেছেন তালেবানের সহপ্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বারাদার।

বিদেশি সেনারা আফগানিস্তান ছাড়তে না ছাড়তেই এক সপ্তাহের মধ্যে পুরো দেশ দখল করে নেয় তালেবান। এর মধ্যে গত রবিবার রাজধানী কাবুল দখল করে নেয় কট্টর ইসলামপন্থী এই সংগঠনটি। এরপর প্রায় এক সপ্তাহ পেরিয়ে গেলেও এখনো নতুন সরকার গঠন করেনি তালেবান। তবে এখন পর্যন্ত যে আভাস পাওয়া গেছে, তাতে সমন্বিত সরকার গঠন হওয়ার সম্ভাবনাই বেশি।

সরকার গঠন নিয়ে আলোচনা করতে পাকিস্তান সফরে গেছেন তালেবানের শীর্ষ নেতারা। তাঁরা পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি ও সেনাপ্রধান জেনারেল কামার জাবেদ বাজওয়াসহ দেশটির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে তালেবান নেতারা বলেছেন, একতরফা সরকার গঠন করলে তা ব্যর্থ হয়ে যাবে।

নতুন সরকার গঠন নিয়ে আলোচনা করতে গতকাল রাজধানী কাবুলে পৌঁছান তালেবানের সহপ্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বারাদার। দীর্ঘ ১০ বছরের নির্বাসন শেষে গত মঙ্গলবার কাতারের রাজধানী দোহা থেকে আফগানিস্তানের মাটিতে পা রাখেন বারাদার। তিনি তালেবানের রাজনৈতিক শাখার প্রধান। তালেবানের জ্যেষ্ঠ এক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, সমন্বিত সরকার গঠনের লক্ষ্যে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আলোচনায় বসতে কাবুলে এসেছেন বারাদার।

Related posts

ভারতের আহমেদাবাদ হামলা, ৩৮ জনের মৃত্যুদণ্ড

razzak

ই-অরেঞ্জের মালিকসহ ৩ জন কারাগারে

razzak

বিশ্বে করোনায় ৬১ লাখ ৭১ হাজার ২৩৮ জনের মুত্যু

razzak

Leave a Comment

Translate »