অক্টোবর ৫, ২০২২
MIMS 24
অর্থনীতি এই মাত্র জাতীয় বাংলাদেশ ব্রেকিং

সোনার দাম ভরিতে ১৫১৬ টাকা করে বেড়েছে

আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধি ও দেশে চাহিদার তুলনায় আমদানি কম হওয়ায় দেশের বাজারে ফের সোনার দাম বাড়ানো হয়েছে। ভরিতে এক হাজার ৫১৬ টাকা করে বেড়েছে সব মানের সোনার মূল্য।

নতুন মূল্য রবিবার (২২ আগস্ট) থেকে কার্যকর হবে বলে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। তবে রুপার দাম অপরিবর্তিত রয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনার সময়ে বিশ্ব বাজারে সোনার দাম বেড়েছে। একই সঙ্গে আন্তর্জাতিক রুটে ফ্লাইট বন্ধ থাকা, আমদানি পর্যায়ে শুল্ক জটিলতা (উপকরণ কর রেয়াত) ও নানা দাপ্তরিক জটিলতার কারণে ডিলাররা সোনার বার আমদানি করতে পারছেন না। এছাড়া চাহিদার বিপরীতে যোগান কম থাকায় দেশীয় বুলিয়ন/পোদ্দার মার্কেটেও সোনার দাম বেড়েছে। তাই পরিস্থিতি বিবেচনায় সোনার দাম বাড়ানোর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে সবশেষ গত ২০ জুন ভরিতে সোনার দাম সর্বোচ্চ এক হাজার ৫১৬ টাকা কমানো হয়েছিল।

এখন নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম হয়েছে ৭৩ হাজার ৪৮৩ টাকা, ২১ ক্যারেটের সোনার ভরি ৭০ হাজার ৩৩৪ টাকা এবং ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম হয়েছে ৬১ হাজার ৫৮৬ টাকা।
এছাড়া সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম বেড়ে হয়েছে ৫১ হাজার ২৬৩ টাকা। সব মানের সোনার ক্ষেত্রে ভরিতে এক হাজার ৫১৬ টাকা করে বেড়েছে।

এতদিন ভরি প্রতি ২২ ক্যারেট সোনা বিক্রি হচ্ছিল ৭১ হাজার ৯৬৭ টাকা, ২১ ক্যারেট ৬৮ হাজার ৮১৮, ১৮ ক্যারেট ৬০ হাজার ৭০ টাকা ও সনাতন পদ্ধতির সোনা ৪৯ হাজার ৭৪৭ টাকা।

তবে সোনার দাম বাড়লেও রুপার আগের নির্ধারিত দামই বহাল রয়েছে। ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম নির্ধারণ করা হয়েছে এক হাজার ৫১৬ টাকা। আর ২১ ক্যারেটের রুপার দাম এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের এক হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকা করা হয়েছে।

Related posts

সত্যি কি ইউক্রেনে রুশ সেনাদের বিরুদ্ধে গোপনে যুদ্ধ করছে ব্রিটিশ বাহিনী?

razzak

বিশ্ব মশা দিবস আজ: মশা নিয়ন্ত্রণে সচেতনতা জরুরি

Mims 24 : Powered by information

শাহবাজ শরিফকে নরেন্দ্র মোদির অভিনন্দন

razzak

Leave a Comment

Translate »