আন্তর্জাতিক এই মাত্র ব্রেকিং

তালেবান সাম্রাজ্যে হঠাৎ মূর্তিমান আতঙ্ক কে এই মাসুদ

গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের মাধ্যমে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়ে নেয় তালেবান। এর মধ্য দিয়ে দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তান দখলে নেয় বিদ্রোহী গোষ্ঠীটি।

তবে তালেবানদের কাছে কাবুল পতনের পর পশ্চিমারা যেভাবে পালিয়ে বাচার চেষ্টা করছে, তখন তালেবান সাম্রাজ্যে হঠাৎ মূর্তিমান আতঙ্ক হয়ে আবির্ভূত হওয়া হঠাৎ করে পানশির প্রদেশে তালেবানকে রুখে দাঁড়িয়েছেন বিলাতফেরত আফগান যুবক আহমেদ মাসুদ।

বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে— আফগানিস্তানের পানশির এলাকায় মাসুদ বাহিনীর হাতে ১০০ তালেবান প্রাণ হারিয়েছেন।

তালেবান সাম্রাজ্যে হঠাৎ মূর্তিমান আতঙ্ক হয়ে আবির্ভূত হওয়া এই যুবক শাহ আহমেদ মাসুদের ছেলে।
শাহ আহমদ মাসুদের নেতৃত্বে পানশিরের যোদ্ধারা আশির দশকে সোভিয়েত বাহিনী, এর পর নব্বইয়ের দশকে তালেবানকে ঠেকিয়ে দিয়েছিলেন। খবর দ্য গার্ডিয়ান ও রয়টার্সের।

কমিউনিস্টবিরোধী যুদ্ধে অসমসাহসিকতার জন্য তাকে ‘পানশিরের সিংহ’ নামে ডাকা হয়। আফগানদের ‘জাতীয় বীর’ হিসেবেও তার নাম উচ্চারিত হয়। শাহ আহমদ মাসুদ তালেবানের পূর্বের শাসনামলে আল কায়েদার ছদ্মবেশী অনুচরের হাতেই নিহত হন।

আফগানিস্তানের একেবারে শেষ প্রান্তের প্রদেশ পানশির। পানশির নদীর নামেই এ উপত্যকা।

কাবুলের মাত্র ৬৫ কিলোমিটার উত্তর-পূর্বে হিন্দুকুশ পর্বতমালায় এর অবস্থান।
এই উপত্যকায় বসে বিদ্রোহের ঘোষণা দিয়েছেন ক্ষমতাচ্যুত আফগান সরকারের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ। তার সঙ্গে আছেন গনি সরকারের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল বিসমিল্লাহ মোহাম্মদী ও আফগানিস্তানের প্রয়াত মোজাহিদীন কমান্ডার শাহ আহমদ মাসুদের ছেলে আহমদ মাসুদ।

বিদ্রোহীরা তালেবানকে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের দাবি জানিয়েছেন। সেই সরকারে তাদের জায়গা দিতে আহ্বানও জানিয়েছেন।

কিন্তু তালেবান বিদ্রোহীদের আত্মসমর্পণের জন্য সময় বেঁধে দিয়েছে। ৪ ঘণ্টার মধ্যে আত্মসমর্পণ না করলে তাদের বিরুদ্ধে চূড়ান্ত লড়াইয়ে নামার ঘোষণা দিয়েছেন কাবুল বিজেতারা।

কিন্তু বিদ্রোহীরা আত্মসমর্পণে রাজি নন। অন্যতম বিদ্রোহী নেতা আহমদ মাসুদ আল বলেছেন, আমরা সোভিয়েত ইউনিয়নকে মোকাবিলা করেছি, তালেবানকেও মোকাবিলা করতে সক্ষম হব।

তবে আলোচনার পথেই সমাধানসূত্র বের হবে বলে জানিয়েছেন পানশিরের বিদ্রোহী নেতা আহমেদ মাসুদ।

সংবাদ সংস্থা রয়টার্সকে তিনি বলেন, “আমরা কোনও যুদ্ধ চাই না। আমরা শুধু তালেবানকে বুঝতে চাই যে, আলোচনাই হচ্ছে এগিয়ে যাওয়ার একমাত্র পথ।

ব্রিটিশ সংবাদমাধ্যমের দাবি, মাসুদের ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তানের সঙ্গে লড়াইয়ে ইতোমধ্যে শতাধিক তালেবানের মৃত্যু হয়েছে।

মাসুদ জানিয়েছেন, শেষ রক্তবিন্দু দিয়ে তিনি তালেবানের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবেন। ইংল্যান্ডে উচ্চশিক্ষা নেওয়া মাসুদ মনে করেন, শুধু আফগানিস্তান নয়, বিশ্ব শান্তির জন্যও বিপজ্জনক তালেবান।

Related posts

কাবুল থেকে মার্কিনদের ফেরানো ‘কঠিন কাজ’: বাইডেন

razzak

করোনার চেয়ে পরিবেশ দূষণে বেশি মৃত্যু: জাতিসংঘ

razzak

দ্বিতীয় সর্বোচ্চ শরণার্থী বাংলাদেশী: ইউএনএইচসিআর

razzak

Leave a Comment

Translate »