জাতীয়

বঙ্গমাতা ছিলেন সাহিত্যানুরাগী পাঠক: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বই পড়তে ভালবাসতেন। তিনি ছিলেন সাহিত্যানুরাগী পাঠক।

বুধবার শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গমাতা ১০ বছর বয়সে পর বাড়িতেই পড়েছেন। নিজে গিয়ে নিউ মার্কেট থেকে বই কিনে নিয়ে আসতেন।

তিনি আরো বলেন, তার রাজনীতিক স্বামী (বঙ্গবন্ধু) পড়ছেন, শুধু আমাদের ইতিহাস নয়, সারাবিশ্বের সাহিত্য পড়ছেন, দর্শন পড়ছেন। পাশাপাশি বঙ্গবন্ধু বারট্রান্ড রাসেলের বই পড়ে বাংলা করে শোনাতেন বঙ্গমাতাকে।

শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধু পরিবারের সকলেই রাজনীতি করতেন এবং পড়াশোনা করতেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইডেন কলেজে রাজনীতি ও লেখাপড়ার পাশাপাশি বেহালাও বাজাতেন।

তিনি বলেন, স্বাধীন দেশে শিক্ষার একটি সামগ্রিক দিকনির্দেশনা দিয়ে গেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আমরা যেনও তার দেখানো পথে চলতে পারি।

মন্ত্রণালয় আয়োজিত ভার্চুয়াল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

অনুষ্ঠানে আরো যুক্ত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (পিএসসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ প্রমুখ।

Related posts

২১ কোটির বেশি টিকার প্রতিশ্রুতি পাওয়া গেছে: মন্ত্রিপরিষদ সচিব

razzak

‘নির্বাচনের নামে নাটক ও প্রহসন বাদ দিন, রাজনৈতিক আলোচনার দ্বার উন্মোচন করুন’

razzak

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত যুক্ত হলো মেট্রোরেল : দৃশ্যমান ১২ কিলোমিটার ভায়াডাক্ট

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »