সেপ্টেম্বর ২৯, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র ব্রেকিং

সহকর্মী নির্যাতিত, তথ্য শেয়ার করায় আলিবাবার ১০ কর্মী চাকরিচ্যুত

এক সহকর্মী যৌন নির্যাতনের শিকার হওয়ার তথ্য জনসম্মুখে প্রচার করায় ১০ কর্মীকে চাকরিচ্যুত করেছে চীনা টেক জায়ান্ট আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেড। ঘটনা সম্পর্কে অবহিত কয়েকজনের বরাতে সোমবার (৩০ আগস্ট) এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

জানা যায়, গত সপ্তাহে অভ্যন্তরীণভাবে এসব কর্মীকে চাকরিচ্যুত করার ঘোষণা দেয় আলিবাবা। তাদের ‘অপরাধ’- তারা সাবেক এক ব্যবস্থাপকের কাছে ঝৌ নামে এক সহকর্মী ধর্ষণের শিকার হওয়ার অভিযোগ সম্পর্কিত একটি পোস্ট শেয়ার করেছিলেন। আলিবাবার অভ্যন্তরীণ একটি ফোরামে ওই পোস্টটি করা হয়েছিল। পরে সেটির স্ক্রিনশট অন্য পাবলিক ডোমেইনে শেয়ার করেন অভিযুক্ত ১০ কর্মী, যার কারণে চাকরিটাই হারাতে হয়েছে তাদের। এছাড়া প্রকাশ্যে ‘অনুপযুক্ত মন্তব্য’ করার অভিযোগে তিরস্কার করা হয়েছে আরও তিন কর্মীকে।

চলতি মাসে ঝৌয়ের ওই পোস্ট ভাইরাল হয়। এর পরপরই করপোরেট জগতে যৌন হয়রানির বিষয় নিয়ে তীব্র বিতর্ক সৃষ্টি হয়। আলিবাবা এরই মধ্যে অভিযুক্ত ব্যবস্থাপককে চাকরিচ্যুত করেছে এবং আরও দুই জ্যেষ্ঠ নির্বাহীর পদত্যাগপত্র গ্রহণ করেছে।

ঝৌয়ের অভিযোগ, গ্রাহকদের সঙ্গে একটি ডিনার পার্টি চলাকালে ও পার্টি শেষে তাকে মারাত্মক হয়রানি করা হয়েছে। এসময় তাকে অতিরিক্ত মদপানে বাধ্য ও যৌন হেনস্তা করা হয়।

ভুক্তভোগীর অভিযোগ, সরাসরি সুপারভাইজার ও মানবসম্পদ বিভাগে অভিযোগ করার দুই সপ্তাহ পরেও কোনো অগ্রগতি না হওয়ায় অভ্যন্তরীণ ফোরামে সুদীর্ঘ পোস্ট লিখতে বাধ্য হয়েছিলেন তিনি।

আলিবাবা পরে মানব সম্পদ বিভাগের প্রধানকে তিরস্কার করেছে এবং যৌন হয়রানির অভিযোগ জানতে একটি হটলাইন চালু করেছে। পাশাপাশি, ভবিষ্যৎ বিরোধ নিষ্পত্তিতে একটি উচ্চপর্যায়ের কমিটিও গঠন করা হয়েছে।

প্রতিষ্ঠানটি অভ্যন্তরীণ তদন্ত শেষে ১০ কর্মীকে চাকরিচ্যুত করার ঘোষণা দেয়। তবে তদন্তে কী পাওয়া গেছে তা কখনোই প্রকাশ করা হয়নি। এছাড়া, কর্মীদের চাকরিচ্যুত করার বিষয়েও কোনো মন্তব্য করতে রাজি হয়নি আলিবাবা কর্তৃপক্ষ।

Related posts

গ্রিস সীমান্তে ১৯ জনের মৃত্যু, খোঁজ মিলছে না অনেক বাংলাদেশির

razzak

ইসরায়েলের নতুন সরকারের সাথে কাজ করতে উদগ্রিব বিশ্বনেতারা

Irani Biswash

মমতার শপথ গ্রহণ ৫ মে

Irani Biswash

Leave a Comment

Translate »