অক্টোবর ৫, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া

যুদ্ধটা অনন্তকাল চালিয়ে যেতে চাইনি : বাইডেন

বরাবরের মতো আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের পক্ষে সাফাই গাইলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। দুই দশকের যুদ্ধের অবসান ঘটিয়ে কাবুল থেকে সর্বশেষ মার্কিন সেনার প্রত্যাবর্তনের পর জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বাইডেন বলেন, সেনা অবস্থান দীর্ঘায়িত করার কোনো প্রয়োজন ছিল না। বিবিসির প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

আফগানিস্তানে যুদ্ধ শেষ হয়েছে উল্লেখ করে মঙ্গলবারের ভাষণে বাইডেন বলেন, ‘যুদ্ধটা অনন্তকাল চালিয়ে যেতে চাইনি আমি। তেমনি অনন্তকালের জন্য সেখান থেকে আমরা চলে আসিনি।’

জো বাইডেন বলেন, ‘আফগানিস্তান বিষয়ে নেওয়া সিদ্ধান্ত শুধু আফগানিস্তান নিয়ে নয়। অন্য দেশ পুনর্গঠনে বড় ধরনের সামরিক অভিযান যুগের সমাপ্তি। এটাই সঠিক সিদ্ধান্ত। আমেরিকার জন্য সবচেয়ে ভাল সিদ্ধান্ত।’

ভাষণে তালেবানের শাসন থেকে মুক্তি পেতে চাওয়া এক লাখ ২০ হাজার আফগানকে কাবুল থেকে সরিয়ে আনার কাজ সম্পন্ন করার জন্য মার্কিন সেনাদের ধন্যবাদ জানান বাইডেন।

মার্কিন কূটনীতিক ও অন্যান্য পেশার নাগরিকদের এবং আফগানদের সরিয়ে আনার কার্যক্রম ত্বরান্বিত করতে কাবুলে বাড়তি ছয় হাজার সেনা মোতায়েন করেন বাইডেন। তবে এখনও ২০০ জনের মতো আমেরিকান আফগানিস্তানে আটকা পড়ে আছেন, যাদেরকে ফিরিয়ে আনার চেষ্টা করছেন বলেও জানান তিনি।

যদিও দ্রুতগতিতে গোটা আফগানিস্তান তালেবানের হাতে চলে যাওয়ার ঘটনায় প্রেসিডেন্ট বাইডেন ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন। রিপাবলিকানদের পাশাপাশি অনেক ডেমোক্র্যাট নেতাও বাইডেনের আফগানিস্তান নীতির কঠোর সমালোচনা করছেন।

Related posts

মিয়ানমারে নিরাপত্তা বাহিনী এবং মিলিশিয়াদের সংঘর্ষে নিহত ২০

razzak

চীন সীমান্তের কাছে হিমালয়ে তুষারধসে সাত ভারতীয় সেনা নিহত

razzak

দেশজুড়ে বিনামূল্যে ১০ লাখ গাঁজা গাছ বিতরণ করবে থাইল্যান্ড সরকার

razzak

Leave a Comment

Translate »