অক্টোবর ৫, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র ব্রেকিং

ঘূর্ণিঝড় ইডা: যুক্তরাষ্ট্রে চার রাজ্যে নিহত বেড়ে ৪১

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, জলবায়ু সঙ্কট মোকাবিলায় ‘ঐতিহাসিক অর্থায়ন’ প্রয়োজন। ঘূর্ণিঝড়র ইডার প্রভাবে যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলের চার অঙ্গরাজ্যে টর্নেডো ও আকস্মিক বন্যায় অন্তত ৪১ জনের মৃত্যুর পর এ কথা বলেছেন বাইডেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিবিসির ওই প্রতিবেদনে বাইডেনের বরাত দিয়ে বলা হয়েছে, জলবায়ু সংশ্লিষ্ট ধ্বংসযজ্ঞ মোকাবিলা করছে যুক্তরাষ্ট্র। এটি মোকাবিলা করা এখন জীবন ও মৃত্যুর বিষয় হয়ে দাঁড়িয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

জানা গেছে, নিউইয়র্ক সিটি এবং নিউ জার্সিতে অকল্পনীয় মাত্রায় বৃষ্টিপাত হয়েছে। সেখানকার বহু বাসিন্দা বাড়ির বেজমেন্ট এবং গাড়িতে আটকা পড়েছেন। প্রাণহানির ঘটনা ঘটেছে চারটি অঙ্গরাজ্যে। কিছু গণমাধ্যম বলছে, এরই মধ্যে মৃতের সংখ্যা ৪৩ জনে ঠেকেছে।

নিউইয়র্ক সিটি মেয়র বিল ডে ব্লাসিও বলেছেন, কয়েক মিনিটের মধ্যেই পূর্বাভাস হাসির খোরাকে পরিণত হলো। বিশেষজ্ঞরা আমাকে সতর্ক করে জানিয়েছিলেন- দিনভর তিন থেকে ছয় ইঞ্চি বৃষ্টি হতে পারে। অথচ সেন্ট্রাল পার্ক এলাকায় এক ঘণ্টায় বৃষ্টি হয়েছে তিন দশমিক ১৫ ইঞ্চি।

নিউ ইয়র্ক গভর্নর ক্যাথি হোসুল বলেছেন, আমরা জানতাম না যে, গত রাত ৮টা ৫০ মিনিট থেকে ৯টা ৫০ মিনিটের মধ্যে নিউ ইয়র্কের সড়কে নায়াগ্রা জলপ্রপাত মাত্রার পানি প্রবাহিত হবে।

নিউ জার্সি গভর্নর ফিল মারফি জানান, সেখানে অন্তত ২৩ জনের মৃত্যু হয়েছে। তাদের বেশিরভাগই পানি বাড়ার সঙ্গে সঙ্গে গাড়িতে আটকা পড়ে মারা গেছেন।

অন্যদিকে নিউইয়র্কে মৃত্যু হয়েছে দুই বছরের শিশুসহ অন্তত ১৪ জনের। তাদের মধ্যে ১১ জন মারা গেছেন পানিবন্দি বেজমেন্টে আটকা পড়ে।

জানা গেছে, পেনসিলভানিয়ায় তিন জন এবং কানেকটিকাটে এক জনের মৃত্যু হয়েছে।
সূত্র: বিবিসি।

Related posts

মেক্সিকোতে মোরগ লড়াইয়ে গুলি, নিহত ১৯

razzak

ইউক্রেনে সেনা অভিযান শুরুর পর কীভাবে বদলে গেছে রাশিয়া

razzak

ভক্তদের দুঃসংবাদ দিলেন ব্রিটনি

razzak

Leave a Comment

Translate »