অক্টোবর ৫, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া

তালেবানের বিরুদ্ধে লড়াইয়ে প্রতিরোধ বাহিনীর মুখপাত্র নিহত

আফগানিস্তানের পানশির প্রদেশে তালেবানের সঙ্গে লড়াইয়ে জাতীয় প্রতিরক্ষা ফ্রন্টের (এনআরএফ) মুখপাত্র ফাহিম দাশতি নিহত হয়েছেন। সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, এনআরএফ-এর নেতা আহমদ শাহ মাসউদের পরিবারের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক ছিল ফাহিম দাশতির। ২০০১ সালের ৯ সেপ্টেম্বর এক আত্মঘাতী বোমা হামলায় আহমদ শাহ মাসউদের মৃত্যুর সময় তাঁর সঙ্গেই ছিলেন ফাহিম।

সম্প্রতি আহমদ শাহ মাসউদের ছেলে আহমদ মাসউদ, যিনি বর্তমানে আফগানিস্তানের পানশির প্রদেশে তালেবানের বিরুদ্ধে লড়াইয়ে এনআরএফকে নেতৃত্ব দিচ্ছেন, তাঁর মুখপাত্র হিসেবে কাজ করছিলেন ফাহিম দাশতি।

এদিকে, তালেবানের মুখপাত্র বিলাল কারিমি এক টুইট বার্তায় দাবি করেছেন, পানশিরের রাজধানী বাজারাকের পাশের জেলা রুখা দখল করে নিয়েছে তালেবান।

এই তালেবান নেতা আরও বলেন, ‘ব্যাপক সংখ্যক বিদ্রোহী যোদ্ধা হতাহত হয়েছে। অনেক কারাবন্দিকে মুক্ত করা হয়েছে এবং সামরিক যান দখল করা হয়েছে। পানশিরের রাজধানী বাজারাকে ব্যাপক যুদ্ধ চলছে বলেও জানিয়েছেন তিনি।’ সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

দুই সপ্তাহের বেশি সময় ধরে রাজধানী কাবুল থেকে ৬০ কিলোমিটার দূরের প্রদেশ পানশিরে তালেবান এবং বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষ চলছে।

রোববার তালেবান দাবি করেছে, তাদের যোদ্ধারা সাতটি জেলার মধ্যে পাঁচটি দখল করে নিয়েছেন। অন্যদিকে বিদ্রোহীরা দাবি করছে, কয়েকশ তালেবান সদস্যকে তারা হত্যা করেছে এবং অনেকে তাদের হাতে বন্দি রয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক লং ওয়ার জার্নালের (সাময়িকী) সম্পাদক বিল রোজিও বলেন, ‘পানশিরে তালেবান ও বিদ্রোহীদের সক্ষমতা নিয়ে বিভ্রান্তি রয়েছে। উভয়পক্ষ প্রতিপক্ষকে ব্যাপক ক্ষয়ক্ষতি করার দাবি করছে। যদিও নির্ভরযোগ্য কোনো তথ্য কেউ দিতে পারছে না।’

বিল রোজিও বলেন, ‘যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার এবং আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীর পতনের পর তালেবান ব্যাপক পরিমাণে অস্ত্র পেয়েছে। গত ২০ বছরের যুদ্ধের মাধ্যমে তালেবান যোদ্ধারা কঠোর রূপ ধারণ করেছে এবং ভুল করার কোনো উদাহরণ তাদের নেই।’

তবে পানশিরের বাইরে অবস্থান করা এনআরএফের মুখপাত্র আলী মাইসাম নাজরি বলছেন, ‘প্রতিরোধ যোদ্ধারা (এনআরএফ) তালেবানের কাছে হার মানবে না।’

Related posts

পদ্মা সেতুর খবরে কলকাতাতেও খুশির ঢল

razzak

রুশ-ইউক্রেন পরবর্তী বৈঠক ইস্তানবুলে

razzak

ইউক্রেনের পাশে থাকার আহ্বান জানালেন বাইডেন

razzak

Leave a Comment

Translate »