সেপ্টেম্বর ২৯, ২০২২
MIMS 24
এই মাত্র পাওয়া কোভিড ১৯ জাতীয় স্বাস্থ্য

আরো ১০ কোটি চীনা টিকা কিনছে সরকার

টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে চীনের সিনোফার্ম ও সিনোভ্যাকের প্রায় ১০ কোটি করোনার টিকা কিনতে যাচ্ছে বাংলাদেশ।

পররাষ্ট্রমন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদফতর সূত্রে আরো জানা গেছে, সাশ্রয়ী মূল্যে কেনা এসব টিকা আগামী অক্টোবর থেকে দেশে আসার কথা রয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা এ তথ্য নিশ্চিত করে বলেন, বছরের শেষ প্রান্তিক থেকে ১০ কোটির বেশি টিকা দেশে আসার কথা রয়েছে। এ টিকা হবে চীনের সিনোফার্ম ও সিনোভ্যাকের।

নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর জন্য কোভ্যাক্সের ২০ শতাংশ বরাদ্দ অনুযায়ী বাংলাদেশের ৬ কোটি টিকা বিনা মূল্যে পাওয়ার কথা। এর মধ্যে ১ সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশ ১ কোটি ২৫ লাখ টিকা পেয়েছে। চলতি মাসে আরো ৬০ লাখ টিকা আসার কথা রয়েছে।

কোভ্যাক্স বিনামূল্যে টিকা দেওয়ার পাশাপাশি বিভিন্ন দেশকে বাণিজ্যিকভাবে টিকা কিনতে সমন্বয়কারীর ভূমিকাও পালন করে। এ বৈশ্বিক উদ্যোগের মাধ্যমে ১০ কোটি ৪০ লাখ টিকা কেনা হলে সব মিলিয়ে একই উৎস থেকে বাংলাদেশ সাড়ে ১৬ কোটি টিকা পাবে।

উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর কোভ্যাক্সকে সাশ্রয়ী মূল্যে টিকা সরবরাহ নিশ্চিত করার এক ধরনের বাধ্যবাধকতা রয়েছে। তাই কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশ যে টিকা কিনবে, তা স্বল্প মূল্যে পাওয়া যাবে।

Related posts

‘পূজামণ্ডপে হামলায় বিএনপি জড়িত প্রমাণ হলে রাজনীতি ছেড়ে দেবো’

razzak

আগামী মে মাসে সারাদেশে ইউনিয়ন পরিষদ নির্বাচন : সিইসি

Mims 24 : Powered by information

মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ভিয়েনায় দু’টি স্মারক ডাকটিকিট উন্মোচন

razzak

Leave a Comment

Translate »