সেপ্টেম্বর ২৯, ২০২২
MIMS 24
এই মাত্র জাতীয় ব্রেকিং

মঙ্গলে জমি কেনার দাবি বাংলাদেশি প্রকৌশলীর

মঙ্গলগ্রহে মাত্র ৫০ ডলার দিয়ে জমি কেনার কথা জানালেন বাংলাদেশি এক সফটওয়্যার প্রকৌশলী। লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার চন্দ্রপুর গ্রামের এলাহান উদ্দিন নামে এ প্রকৌশলী দাবি করেন, তিনি সম্প্রতি মঙ্গল গ্রহে ১ একর জমি কিনেছেন। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সেই জমির দলিলও পেয়েছেন হাতে। মঙ্গল গ্রহের ম্যাপেও উল্লেখ রয়েছে কোথায় তার জমি।

এ নিয়ে প্রকৌশলী এলাহান উদ্দিন সাংবাদিকদের জানান, বৃহস্পতিবার যে প্রতিষ্ঠান থেকে ইতোপূর্বে মঙ্গল গ্রহে জমি কিনেছেন সাবেক তিন মার্কিন প্রেসিডেন্ট জর্জ এইচডব্লিউ বুশ, জিমি কাটার ও রোলান্ড রিগ্যান সেই (সূত্র: ইউএসনিউজ) প্রতিষ্ঠানের মালিক ডেনিস হোপের কাছ থেকে কিনেছেন প্রকৌশলী এলাহান উদ্দিন এক একর জমি। প্রকৌশলী এলাহান উদ্দিন ঢাকায় নিজস্ব হসফডিং কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক।

এলাহান উদ্দিন বলেন, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইটের মতো মঙ্গল গ্রহেও পা রাখবে বাংলাদেশিরা। যদি কোনদিন বাংলাদেশি বিজ্ঞানিরা মঙ্গল গ্রহে পা রাখতে পারে, তাদের গবেষণার কাজে উৎসর্গ করা হবে এই জমি।’

এ প্রকৌশলী আরও জানান, মঙ্গলে জমি কেনার তালিকায় রয়েছেন বিশ্বের আরও এক কোটি ৩২ হাজার ২৯৫ জন। আগামী ২০২৩ সালে চার নভোচারীর প্রথম দলটি যাবে মঙ্গলে। ২০২৩ সাল নাগাদ মঙ্গল অভিযানের প্রতিশ্রুতি দিয়েছে নেদারল্যান্ডসের কোম্পানি ‘মার্স ওয়ান’। সেই লক্ষ্যে টিকিটও বিক্রি শুরু করেছে তারা। তবে এই খবরে নানা বিতর্ক ও সমালোচনা থাকা সত্ত্বেও এখন পর্যন্ত আবেদন করেছে দুই লাখের বেশি মানুষ। তাদের মধ্যে এক লাখ ৫৮ হাজার জনের সংক্ষিপ্ত তালিকা করা হয়েছে। পরিকল্পনা অনুসারে, আবেদনকারীদের মধ্যে থেকে প্রথম ৪০ জনকে নির্বাচন করা হবে। প্রশিক্ষণ শেষে চূড়ান্ত ভাবে চারজনকে বাছাই করা হবে।

 

Related posts

জরুরি ভিত্তিতে ২০০০ চিকিৎসক নিয়োগ দেবে স্বাস্থ্য মন্ত্রণালয়

Irani Biswash

যুক্তরাজ্যে করোনার নতুন নয়টি উপসর্গ যোগ হলো তালিকায়

razzak

প্রথম সেশনে কিউইদের দাপট, উইকেটশূন্য টাইগাররা

razzak

Leave a Comment

Translate »