সেপ্টেম্বর ৩০, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র ব্রেকিং

আফগানিস্তানের নতুন মন্ত্রীদের নাম যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী তালিকায়!

আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর, সম্প্রতি অন্তর্বর্তী সরকার ঘোষণা করেছে তালেবান। তবে তালেবানের ঘোষিত কয়েকজন মন্ত্রীর নাম যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী কালো তালিকায় রয়েছে।

এই ঘটনার নিন্দা জানিয়ে তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, দোহা চুক্তিতে কোনো ধরনের ব্যতিক্রম ছাড়া ইসলামি আমিরাতের সকল সদস্যকে স্বীকৃতি দিয়েছে আমেরিকা। কাজেই তাদের নাম জাতিসংঘ এবং আমেরিকার কালো তালিকা থেকে বাদ দেওয়া উচিত ছিল। কিন্তু তালেবানের এ দাবি এখন পর্যন্ত ওয়াশিংটন মেনে নেয়নি।
তিনি বলেন, ইসলামি আমিরাত আফগানিস্তান এ ঘটনাকে দোহা চুক্তির সুস্পষ্ট লঙ্ঘন বলে মনে করে। আর এটি সংশোধন করা না হলে আমেরিকা ক্ষতিগ্রস্ত হবে।

এর আগে ২০২০ সালের ২৯ ফেব্রুয়ারি কাতারের রাজধানী দোহায় তাবানের সঙ্গে শান্তি চুক্তি সই করে আমেরিকা। ওই চুক্তিতে আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহারের প্রতিশ্রুতি দেয় ওয়াশিংটন।

এর আগে মঙ্গলবার (০৭ সেপ্টেম্বর) রাতে মোল্লা হাসান আখুন্দের নেতৃত্বে তালেবানের নয়া অন্তর্বর্তী সরকার গঠনের ঘোষণা দেন মুজাহিদ। তার পক্ষ থেকে ‘ইসলামি আমিরাত’ আফগানিস্তানের মন্ত্রিসভা ঘোষিত হওয়ার পর আমেরিকা জানায়, ওই মন্ত্রিসভায় কয়েক সদস্যের পাশাপাশি হক্কানি পরিবারের সকল সদস্যের নাম ওয়াশিংটনের সন্ত্রাসবাদের কালো তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে।

Related posts

কানাডার টরোন্টোতে ৩ বাংলাদেশী নিহত

Irani Biswash

স্বপ্ন পূরণের নাম বাংলাদেশ

razzak

বার্সেলোনার কাছে পাত্তাই পেল না রিয়াল মাদ্রিদ

razzak

Leave a Comment

Translate »