অর্থনীতি এই মাত্র পাওয়া জাতীয়

বাংলাদেশকে ১২০০ কোটি ডলার ঋণ দেবে এডিবি

বাংলাদেশের জন্য পাঁচ বছরমেয়াদী নতুন অংশীদারিত্ব কৌশলপত্র প্রণয়ন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ওই কৌশলপত্রের আওতায় আগামী ৫ বছরে এক হাজার থেকে ১,২০০ কোটি ডলার ঋণ সহায়তা দেবে এডিবি।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে কান্ট্রি পার্টনারশিপ স্ট্র্যাটেজি (সিপিএস) নামে ২০২১-২০২৫ মেয়াদে নতুন এই কৌশলপত্র চালুর কথা জানায় প্রতিষ্ঠানটি।

নতুন এই কৌশলপত্রে প্রতিযোগিতাসক্ষমতা, কর্মসংস্থান ও বেসরকারি খাতের উন্নয়ন; সবুজ প্রবৃদ্ধি ও জলবায়ু অভিযোজন বাড়ানো এবং মানব পুঁজি ও সামাজিক প্রতিরক্ষা জোরদার করার বিষয়গুলোকে গুরুত্ব দেওয়া হয়েছে বলে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০৩১ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশ হওয়ার বাংলাদেশের যে আকাঙ্ক্ষা, এই কৌশলপত্র আগামী পাঁচ বছরে সরকারি ও বেসরকারি বিনিয়োগ বাড়ানোর মাধ্যমে তা অর্জনে সহায়তা করবে। নতুন এই কৌশলপত্রের আওতায় এডিবি বাংলাদেশে তার ঋণ কার্যক্রম এক হাজার কোটি থেকে ১২০০ কোটি ডলার পর্যন্ত বাড়াবে। যা আগের পাঁচ বছরের চেয়ে ২০ শতাংশ বেশি।

এডিবির দক্ষিণ এশিয়ার মহাপরিচালক কেনিচি ইয়োকোয়ামা বলেন, টেকসই প্রবৃদ্ধি ও যথাযথ নীতিগত উদ্যোগ বাংলাদেশের উন্নয়নে ভালো ফলাফল এনে দিয়েছে। এখন সামনে এগোনোর জন্য চাই, শিল্প ও রপ্তানিতে বৈচিত্র্য আনা।

তিনি বলেন, কৃষি পণ্য, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, হালকা প্রকৌশল ও ওষুধের মতো শিল্পখাত ও রপ্তানি সামগ্রীর বৈচিত্র্যায়নের সঙ্গে বাড়তি প্রতিযোগিতাসক্ষমতা এবং নতুন নতুন বাজারে প্রবেশাধিকার কোভিড-১৯ মহামারি থেকে পুনরুদ্ধার, দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখা ও পর্যাপ্ত কর্মসংস্থান তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাসের ভ্যাকসিন কিনতে বাংলাদেশকে ৪০ কোটি ডলার সহায়তা দিয়েছে এডিবি। সংস্থাটি বাংলাদেশে তার বেসরকারি খাতের কার্যক্রম আরও প্রসারিত করবে এবং অন্যান্য উন্নয়ন সহযোগীদের সঙ্গে অর্থায়ন অব্যাহত রাখবে বলেও বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

Related posts

টিকার কার্যকারিতা কমিয়ে দেয় ওমিক্রন: ডব্লিউএইচও

razzak

বাংলাদেশের আইসিটি খাতে ১০ লক্ষ্যের উপরে দক্ষ জনবল আছে: তুরস্কের রাষ্ট্রদূত

Irani Biswash

বাংলাদেশ থেকে এবার হজে যেতে পারবেন ৫৭৮৫৬ জন

razzak

Leave a Comment

Translate »