অক্টোবর ১, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া

ভয়ংকর এস-৪০০ নিয়ে এরদোয়ানের সাফ জবাব

যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্কের সম্পর্ক ভালো অবস্থায় নেই বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান।

তুরস্কের সংবাদ মাধ্যম ডেইলি সাবাহ জানায়, জাতিসংঘে ৭৬তম বার্ষিক অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে অবস্থান করছেন এরদোয়ান। নিউইয়র্কে এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন এরদোয়ান।

এ সময় এরদোগান বলেন, সত্যি কথা বলতে আমি একথা বলতে পারছি না যে, আমেরিকা-তুরস্ক সম্পর্ক ভালো যাচ্ছে। আমরা এফ-৩৫ যুদ্ধবিমান কিনেছি এবং এর জন্য অর্থ পরিশোধও করেছি। কিন্তু বিমানগুলো এখন পর্যন্ত আমাদের কাছে হস্তান্তর করা হয়নি।

এরদোয়ান আরো বলেন, তারা রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার অভিযোগে যুদ্ধবিমানগুলো আমাদেরকে দিচ্ছে না।
যুক্তরাষ্ট্র এস-৪০০ নিয়ে আঙ্কারার ওপর সার্বক্ষণিক চাপ প্রয়োগ করে যাচ্ছে যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

আমরা এই ব্যবস্থার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেছি। সেখান থেকে এক পা-ও পিছিয়ে আসা সম্ভব নয়।২০১৯ সালের জুলাই মাসে যুক্তরাষ্ট্রের তীব্র বিরোধিতা সত্ত্বেও রাশিয়ার কাছ থেকে প্রথম দফা এস-৪০০ ব্যবস্থা গ্রহণ করে তুরস্ক।

২০১৭ সালের ডিসেম্বরে তুরস্ক ও রাশিয়ার মধ্যে এই ব্যবস্থা কেনার ব্যাপারে চুক্তি সই হয়। এই ব্যবস্থা কেনা নিয়ে গত কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্কের সম্পর্কে তীব্র টানাপড়েন চলছে।

যুক্তরাষ্ট্র দাবি করছে, তুরস্ক এস-৪০০ ব্যবহার করলে রাশিয়া ন্যাটো জোটের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার গোপন তথ্য জেনে যেতে পারে এবং সেক্ষেত্রে ন্যাটোর নিরাপত্তা ব্যবস্থা দুর্বল হয়ে পড়বে। তুরস্ক অবশ্য এ দাবি প্রত্যাখ্যান করে এসেছে।

Related posts

ইউক্রেন থেকে পোল্যান্ড পৌঁছেছেন ৬ শতাধিক বাংলাদেশি

razzak

যুক্তরাষ্ট্রের সহায়তা মেডিকেল সামগ্রী আসছে ঢাকা

Irani Biswash

‘এক চিমটি’ ধুলোর দাম সাড়ে ৪ কোটি টাকা!

razzak

Leave a Comment

Translate »