সেপ্টেম্বর ৩০, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া

৪ অপহরণকারীর লাশ ক্রেনে ঝুলিয়ে দিল তালেবান!

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় শহর হেরাতে বন্ধুকযুদ্ধে কথিত চার অপহরণকারীকে হত্যা পর তাদের লাশ প্রকাশ্যে ক্রেনে ঝুলিয়ে রেখে শহরের বিভিন্ন স্থানে ঘুরিয়েছে তালেবান।

ভয় দেখিয়ে অন্যদের এ ধরনের অপরাধ থেকে বিরত রাখতেই এমনটি করা হয়েছে বলে দাবি স্থানীয় এক সরকারি কর্মকর্তার। এ ঘটনার পর তালেবানের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে কঠোর সমালোচনা শুরু হয়েছে।

গত মাসে আফগানিস্তানের ক্ষমতা গ্রহণের পর আস্তে আস্তে ভয়ঙ্কর রূপ ধারণ করতে শুরু করেছে তালেবান। সাধারণ ক্ষমা ঘোষণার মধ্যদিয়ে শান্তি প্রতিষ্ঠার ডাক দিলেও আতঙ্ক আর মধ্যযুগীয় কায়দায় শাসন পরিচালনা শুরু করেছে কট্টর এ গোষ্ঠীটি।

শনিবার আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় শহর হেরাতে কথিত বন্দুকযুদ্ধে চার অপহরণকারীকে হত্যা করে তাদের মরদেহ প্রকাশ্যে ঝুলিয়ে রাখে তালেবান। কাবুল নিয়ন্ত্রণে নেয়ার পরপর এই প্রথম এমন কঠোর শাস্তির ঘটনা ঘটল।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত গোষ্ঠীটি ক্ষমতায় থাকার সময় যে কট্টরপন্থা অবলম্বন করেছিল, তা এখনো তারা বহাল রাখবে বলে ধারণা করা হচ্ছে।

ডেপুটি গভর্নর, হেরাতের ডেপুটি গভর্নর শের আহমেদ বলেন, এটা খুবই দুঃখের বিষয় যে আমরা হেরাতে থাকার পরও এখানকার লোকজন অপহরণের শিকার হচ্ছে।

তাই অন্য অপহরণকারীদের কাউকে অপহরণ বা হয়রানি না করতে এই শিক্ষা দেওয়া হয়েছে। চুরি, অপহরণ বা আমাদের লোকজনের বিরুদ্ধে কিছু করলে শাস্তি পেতে হবে।

গেল সপ্তাহে বার্তা সংস্থা এপিকে দেয়া সাক্ষাৎকারে জ্যেষ্ঠ তালেবানের এক শীর্ষ নেতা বলেছিলেন, অপরাধ বন্ধে অঙ্গচ্ছেদ ও মৃত্যুদণ্ডের মতো শাস্তি বিধান আবার চালু করবে তারা।

আন্তর্জাতিক নিন্দা সত্ত্বেও তালেবান জানিয়েছে, ডাকাতি, খুন ও অপহরণের মতো অপরাধ বন্ধ করতে তারা আইনভঙ্গকারীদের দ্রুত ও কঠোর শাস্তি দেওয়া অব্যাহত রাখবে।

এদিকে, এক দিনের ব্যবধানে ফের বোমা হামলার শিকার হলো তালেবান। শনিবার নানগারহার প্রদেশের রাজধানী জালালাবাদে তালেবানের গাড়িবহর লক্ষ্য করে বোমা হামলা চালানো হয়। এতে বেশ কয়েকজন হতাহত হন। জঙ্গিগোষ্ঠী আইএস এ হামলার সাথে জড়িত বলে ধারণা তালেবানের।

Related posts

এই প্রথম একদিনে ২৫ লক্ষাধিক করোনায় আক্রান্ত

razzak

দেশে গেজেটধারী বীর মুক্তিযোদ্ধার সংখ্যা ১,৮৩,৫৬০ জন

razzak

অ্যাকসেঞ্চার ইন্ডিয়ার জেন্ডার নিরপেক্ষতা

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »