অক্টোবর ৫, ২০২২
MIMS 24
অর্থনীতি এই মাত্র পাওয়া জাতীয় প্রিয় প্রবাসী

বাণিজ্য উন্নয়নে প্রবাসীদের সহযোগিতা চাইলো এফবিসিসিআই

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে এগিয়ে আসতে প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে স্থানীয় সময় শুক্রবার আমেরিকান বাংলাদেশি বিজনেস অ্যালায়েন্স (এবিবিএ) আয়োজিত অ্যানুয়াল বিজনেস সামিটে এ আহ্বান জানিয়েছেন এফবিসিসিআই’র সভাপতি মো. জসিম উদ্দিন।

বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার করতে দুই দেশের মধ্যে ব্যবসায়িক যোগাযোগ শক্তিশালী করার আহ্বান জানান তিনি।

সভাপতির বক্তব্যে মো. জসিম উদ্দিন বলেন, ‘করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর বিচক্ষণ সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ১ লাখ ৮৭ হাজার কোটির বেশি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছে। পুনঃঅর্থায়ন স্কিমে দেশের রপ্তানি, সিএমএসএমই, কৃষিসহ অন্যান্য খাতকে অন্তর্ভুক্তকরণ এবং এর যথাযথ বাস্তবায়নের পদক্ষেপ নেয়ার ফলে বাংলাদেশের অর্থনীতি দ্রুত ঘুরে দাঁড়াতে সক্ষম হয়েছে।’

তিনি বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র বরাবরই বাংলাদেশের গুরুত্বপূর্ণ বন্ধু এবং বহুমুখী স্বার্থ উন্নয়নের অন্যতম অংশীদার। আমাদের অর্থনীতি, টেকসই উন্নয়ন, জলবায়ু পরিবর্তন, খাদ্য নিরাপত্তা এবং স্বাস্থ্য ও শিক্ষা উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে তাদের অবদান আছে।’

এ সম্পর্ক সুদৃঢ় করতে মার্কিন ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান এফবিসিসিআই’র সভাপতি।

দুই দেশের উদ্যোক্তাদের মধ্যে সভা, সেমিনার এবং বাণিজ্য মেলা এবং বিজনেস নেটওয়ার্কিংয়ের জন্য একটি প্ল্যাটফর্ম চালুর আগ্রহ প্রকাশ করেন জসিম উদ্দিন।

অনুষ্ঠানে এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ও এফবিসিসিআই’র পরিচালক আমজাদ হোসেনসহ অনেকে বক্তব্য রাখেন। সভাপতিত্ব করেন এবিবিএ’র সভাপতি এ কে এম ফজলুল হক।।

Related posts

ডক্টরেট ডিগ্রি পেলেন ফোক সম্রাজ্ঞী মমতাজ

Irani Biswash

জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে শুক্রবার ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রী

razzak

সপ্তাহটি কেমন যাবে ১২ রাশির জাতক জাতিকার

Irani Biswash

Leave a Comment

Translate »