এই মাত্র জাতীয় ব্রেকিং

‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ রেজুলেশন পাস একটি বড় ঘটনা

জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণ দেওয়ার দিন ২৫ সেপ্টেম্বরকে ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ হিসেবে রেজুলেশন পাস একটি বড় ঘটনা বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শনিবার (২৬ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের জ্যাকসন হাইটসে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানের আয়োজন করে মুক্তধারা। খবর বাসসের।

এর আগে নিউইয়র্ক রাজ্যের সিনেটে একটি সেশনে আলোচনার পর আইন পরিষদে এই সিদ্ধান্ত হয়। এ বছর তৃতীয় বারের মতো সিনেটের আইন পরিষদে এটি নবায়ন হলো।

২০১৯ সাল থেকে ২৫ সেপ্টেম্বরকে ‘বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে’ হিসেবে পালন করে আসছে নিউইয়র্ক স্টেট।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন যখন জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তখন কীভাবে বঙ্গবন্ধুর জাতিসংঘে দেওয়া ভাষণের ভিডিও উদ্ধার করেছেন তার বর্ণনা দেন। এছাড়া তিনি বঙ্গবন্ধু ও শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাওয়ার বিভিন্ন দিক তুলে ধরেন।

অনুষ্ঠান উপস্থিত ছিলেন জাতিসংঘে কর্মরত বিশিষ্ট অর্থনীতিবিদ ড. নজরুল ইসলাম। এসময় তিনি ২৫ সেপ্টেম্বর দিনটির গুরুত্বের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি দাবি করেন, নিউইয়র্ক স্টেটের মতো বাংলাদেশেও জাতীয় সংসদে বিল এনে ‘ইমিগ্রান্ট ডে’ ঘোষণার।

তিনি বলেন, দিনটির তাৎপর্য বিবেচনা করে মুক্তধারা যেভাবে ভিন্ন একটি দেশে ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ আইন পাস করিয়েছে তা অভূতপূর্ব ঘটনা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মুক্তধারা নিউইয়র্কের প্রতিষ্ঠাতা ও সভাপতি বিশ্বজিত সাহা।

এছাড়া সভাপতির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা ও মুক্তধারা ফাউন্ডেশনের উপদেষ্টা ডা. জিয়াউদ্দীন আহমেদ দিনটির গুরুত্বের কথা উল্লেখ করে বঙ্গবন্ধুর দূরদর্শিতার বিভিন্ন দিক তুলে ধরেন।

Related posts

ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের দায়িত্ব পাচ্ছে কোরিয়ান কোম্পানি

razzak

পুতিনকে বাংলাদেশে আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী

razzak

কোচ থেকে ছাটাই হলেন আন্দ্রেয়া পিরলো

Irani Biswash

Leave a Comment

Translate »