সেপ্টেম্বর ২৯, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র ব্রেকিং

কোভিডের বুস্টার ডোজ নিলেন প্রেসিডেন্ট বাইডেন

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন করোনা (কোভিড-১৯) থেকে সুরক্ষার জন্য বুস্টার ডোজ নিয়েছেন। এসময় তিনি করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট প্রতিরোধে আমেরিকানদের টিকা নেওয়ারও আহ্বান জানান। ফার্স্ট লেডি জিল বাইডেনও করোনার বুস্টার ডোজ গ্রহণ করেন। খবর আল জাজিরার।

স্থানীয় সময় সোমবার প্রেসিডেন্ট বাইডেন প্রকাশ্যে টিকা গ্রহণ করেন। এসময় তিনি অন্যদের টিকা সরবরাহ করার আগে যুক্তরাষ্ট্রের নাগরিকদের বুস্টার ডোজ দেওয়ার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ ( ডব্লিউএইচও) বিশেষজ্ঞদের সমালোচনা প্রত্যাখ্যান করেন। প্রেসিডেন্ট বাইডেন বলেন, বিশ্বে অন্যান্য দেশের তুলনায় আমরা বেশি কাজ করছি। আমরা আমাদের কাজের দায়িত্বটাই পালন করছি।

স্কুল খুলেছে, অর্থনৈতিক কার্যক্রম চলছে উল্লেখ করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট আরও বলেন, আমরা জানি মহামারির সংক্রমণ কতটা ভয়াবহ এবং আমাদের জীবন নিরাপদ রাখতে হবে। আমাদের শিশুদের জীবন নিরাপদ রাখতে হবে।

এসময় তিনি টিকা নিতে অনিচ্ছুকদের আবারও টিকা নেওয়ার আহ্বান জানান এবং বলেন এটি ফ্রি এবং সহজলভ্য। এটি আমাদের জীবন বাঁচাবে এবং আশপাশের সবাইকেও নিরাপদে রাখবে।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তরফ থেকে নাগরিকদের সবশেষ টিকা নেওয়ার ছয় মাস পর বুস্টার ডোজ নেওয়ার জন্য উৎসাহিত করা হচ্ছে। এর আগে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এবং ফুড অ্যান্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন (এফডিএ) গত সপ্তাহে ফাইজারের বুস্টার ডোজ দেওয়ার সমর্থন দেয় যাদের ৬৫ বছরের বেশি বয়স এবং যারা উচ্চ ঝুঁকিতে রয়েছেন তাদের জন্য।

সিডিসি আরও অনুমোদন দেয় যে, যারা ফন্ট লাইনার, বিশেষ করে কারখানায় ঝুঁকির মধ্যে কাজ করছেন তারাও বুস্টার ডোজ নিতে পারবেন।

সিডিসির তথ্যমতে, দেশটির ১৮ কোটি ৩০ লাখ মানুষ টিকা নিয়েছেন অর্থাৎ শতকরা ৬৫ শতাংশ মানুষকে টিকার আওতায় আনা হয়েছে যুক্তরাষ্ট্রে।

Related posts

বিশ্বে করোনা মৃত্যু ছাড়াল ৫০ লাখ ৬০ হাজার

razzak

ইভ্যালিসহ ১০ প্রতিষ্ঠানের সাথে লেনদেন বন্ধ করেছে বিকাশ

Irani Biswash

বিধিনিষেধ বেড়েছে ১৫ জুলাই পর্যন্ত

Irani Biswash

Leave a Comment

Translate »