সেপ্টেম্বর ২৯, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া

থাইল্যান্ডে ৭০ হাজার ঘরবাড়ি বন্যা কবলিত, ৬ জনের প্রানহানী

থাইল্যান্ডের উত্তর ও মধ্যাঞ্চলীয় প্রদেশগুলোতে ৭০ হাজার ঘরবাড়ি বন্যা কবলিত হয়ে পড়েছে। এই ঘটনায় ছয়জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। রাজধানী ব্যাংককে সতর্কতা জারি করেছে দেশটির সরকার। ব্যাংককের কিছু এলাকার সুরক্ষার জন্য থাই কর্তৃপক্ষ তৎপরতা শুরু করেছে। খবর এএফপির।

থাই দুর্যোগ প্রতিরোধ ও প্রশমন বিভাগ জানায়, গ্রীষ্মমণ্ডলীয় ঝড় দিয়ানমু সৃষ্ট বন্যার ফলে মধ্যাঞ্চলসহ ৩০টি প্রদেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। কর্তৃপক্ষ উজানে বাঁধ খুলে দেওয়ার পর চাও ফ্রেয়া নদীর পানি বেড়েছে।

থাই দুর্যোগ মোকাবেলা ও প্রশমন বিভাগ জানায়, গ্রীষ্মমন্ডলীয় ঝড় দিয়ানমুর কারণে থাইল্যান্ডের ৩০টি প্রদেশ বন্যা কবলিত হয়ে পড়েছে। এতে দেশটির মধ্যাঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

চাও পিরায় নদীর পানি স্তর ক্রমাগতভাবে বৃদ্ধি পাওয়ায় কর্তৃপক্ষ জলস্রোতরোধে নির্মিত বাঁধ থেকে একেবারে উজানের দিকে পানি ছেড়ে দিচ্ছে। নদীটি ব্যাংককের ভিতর দিয়ে এঁকেবেঁকে গেছে।

ব্যাংককের প্রায় ৬০ কিলোমিটার উত্তরে পুরাতন রাজবংশীয় রাজধানী আয়ুথায়ার পার্শ্ববর্তী বিভিন্ন এলাকার পাশাপাশি প্রাচীন প্রত্নতাত্ত্বিক নিদর্শন রক্ষায় সৈন্যরা বিভিন্ন বাঁধ নিমার্ণ করেছে এবং ভাঙ্গনে বালির বস্তা ফেলেছে।

এতে করে ব্যাংকক ২০১১ সালে মৌসুমি বায়ুর প্রভাবে ঘটা সর্বনাশা প্রাকৃতিক দুর্যোগের পুনরাবৃত্তি এড়াতে পারবে বলে আশা করা হচ্ছে। বিগত কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ ওই প্রাকৃতিক দুর্যোগে পাঁচ শতাধিক মানুষ প্রাণ হারান। সূত্র : এএফপি

Related posts

আজ থেকে ঢাকায় ওয়ার্ডে ওয়ার্ডে টিকাদান শুরু

razzak

ডেল্টা ভ্যারিয়েন্টের কবলে নিউজিল্যান্ড, লকডাউন আগামী মঙ্গলবার পর্যন্ত

Mims 24 : Powered by information

কাবুল সরকারের কাছ থেকে দেশটিকে বিচ্ছিন্ন করতে চায় তালেবানরা

Irani Biswash

Leave a Comment

Translate »