সেপ্টেম্বর ২৯, ২০২২
MIMS 24
এই মাত্র পাওয়া কোভিড ১৯ জাতীয় স্বাস্থ্য

ফাইজারের আরও ২৫ লাখ টিকা আসছে

কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় যুক্তরাষ্ট্র থেকে আরও ২৫ লাখ ডোজ করোনার ফাইজারের টিকা দেশে আসছে। পৃথক তিন চালানে আসবে এসব টিকা।

সোমবার (৪ অক্টোবর) রাত ১১টা ২০ মিনিটে হজরত শাহজালাল (রাহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে ৬ লাখ ২৫ হাজার ৯৫০ ডোজ টিকা। এরপর মঙ্গলবার (৫ অক্টোবর) বেলা ১২টায় আসবে ১২ লাখ ৫৬ হাজার ৫৮০ ডোজ টিকা। এদিন রাত ১১টা ২০ মিনিটে আসবে আরও ৬ লাখ ২৫ হাজার ৯৫০ ডোজ।

দুদিনে মোট ২৫ লাখ ৮ হাজার ৪৮০ ডোজ ফাইজার ভ্যাকসিন দেশে এসে পৌঁছানোর কথা রয়েছে। ভ্যাকসিনগুলো গ্রহণ করতে বিমানবন্দরে স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর, সিএমএসডি ও বিমানবন্দর কর্তৃপক্ষ উপস্থিত থাকবেন।

এর আগে কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় যুক্তরাষ্ট্রের মাধ্যমে ১ম দফায় এক লাখ ৬২০ ডোজ এবং ২য় দফায় ১০ লাখ ৩ হাজার ৮৬০ ডোজ এবং ৩য় দফায় আরও ২৫ লাখ ডোজসহ ফাইজারের মোট ৩৬ লাখ ৪ হাজার ৪৮০ ডোজ ভ্যাকসিন দেশে এসেছে।

এদিকে ডিসেম্বরের মধ্যেই কোভ্যাক্স ফ্যাসিলিটিজের মাধ্যমে দেশের ২০ ভাগ এবং পর্যায়ক্রমে ৪০ ভাগ মানুষ ভ্যাকসিন পাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় দেশের ২০ ভাগ মানুষের জন্য ভ্যাকসিন পাঠানোর আশ্বাস দিয়েছে বিশ্ব স্বাবাস্থ্য সংস্থা। দেশের জনসংখ্যা অনুযায়ী পর্যায়ক্রমে ৪০ ভাগ মানুষের জন্য ভ্যাকসিন পাঠানোর অনুরোধ জানালে দ্রুতই ৪০ ভাগ মানুষের জন্য ভ্যাকসিন পাঠাতে সম্মত হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

Related posts

জার্মানিতে লকডাউনের সময়সীমা বাড়ছে আরও তিন সপ্তাহ

Mims 24 : Powered by information

ফিলিস্তিনি তরুণকে মাথায় গুলি করে হত্যা

razzak

এসএসসি ও এইচএসসি পরীক্ষা না হলে বিকল্প চিন্তা রয়েছে: দীপু মনি

Irani Biswash

Leave a Comment

Translate »