অক্টোবর ৫, ২০২২
MIMS 24
এই মাত্র পাওয়া টেকনোলজি

দীর্ঘ ৬ ঘন্টা পর সচল ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রাম

অবশেষে দীর্ঘ প্রায় ৬ ঘণ্টা পরে সচল হয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম। সোমবার রাত নয়টার কিছু সময় পর থেকে সার্ভার ডাউন জটিলতার কারণে এই যোগাযোগমাধ্যমগুলোতে বার্তা আদান-প্রদান বন্ধ হয়ে যাওয়ায় বিশ্বজুড়ে লাখো ব্যবহাকারী বিপাকে পড়েন।

ফেসবুক কর্তৃপক্ষ রাত সাড়ে চারটার দিকে এক টুইট বার্তায় সার্ভার সচল হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। তবে ফেসবুকের প্রধান প্রযুক্তি কর্মকর্তা মাইক শ্রোফার বলেছেন, ফেসবুকের শতভাগ পরিষেবা পেতে আরো কিছু সময় লাগতে পারে।

এদিকে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সার্ভার জটিলতায় এক টুইটবার্তায় ক্ষতিগ্রস্তদের কাছে ক্ষমা চেয়েছে ফেসবুক।

দীর্ঘ সময় ধরে এই ধরনের বিভ্রান্তি বিরল। এর আগে ২০১৯ সালে সার্ভার জটিলতার কারণে ফেসবুক এবং এর অন্যান্য অ্যাপস বিশ্বজুড়ে প্রায় ১৪ ঘন্টারও বেশি সময় ব্যবহার করা যায়নি।

ওই ঘটনার পরে সমস্যার জন্য টেক জায়ান্টটির পক্ষ থেকে কোনো কারণ বলা হয়নি। তবে অনলাইন নেটওয়ার্ক বিশেষজ্ঞরা ধারণা করছেন, ফেসবুকের ডিএনএস বা ডোমেন পদ্ধতির ত্রুটির জন্য এই ঘটনা ঘটতে পারে।

বাংলাদেশের একটি ইন্টারনেট গেটওয়ে প্রতিষ্ঠান জানায়, দেশে রাত সাড়ে নয়টা থেকে ফেসবুক, হোয়াটসঅ্যাপের সার্ভার ডাউন। সোমবার দিবাগত রাত পৌনে ৪টার দিকে সচল হয় ফেসবুক ও ইনস্টাগ্রাম। আর এর কিছু সময় পরে সচল হয় হোয়াটসঅ্যাপ।

বর্তমানে বিশ্বে ফেসবুকের মাসিক সক্রিয় ব্যবহারকারী এখন ২৯০ কোটি। অর্থাৎ বিশ্বব্যাপী এ পরিমাণ অ্যাকাউন্ট থেকে মাসে একবার হলেও ফেসবুকে লগইন করা হয়। এ ব্যবহারকারীদের ৪ কোটি ৮০ লাখের বাস বাংলাদেশে। এছাড়া বিশ্বব্যাপী ১২০ কোটি মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন।

Related posts

বাংলাদেশের পাসপোর্টকে পুরো বিশ্ব সমীহ করবে: পররাষ্ট্রমন্ত্রী

razzak

প্রধানমন্ত্রী কাল ৫টি বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করবেন

razzak

দুর্ঘটনার পর বাসে আগুন, দগ্ধ হয়ে নিহত ৭

razzak

Leave a Comment

Translate »