এই মাত্র খেলাধুলা ব্রেকিং

মেসি-রোনালদোদের নিয়ে ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

ফুটবলবিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকা ইতিমধ্যেই প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। সংক্ষিপ্ত এই তালিকায় হট ফেভারিট হয়েই জায়গা পেয়েছেন পিএসজির আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। তার সঙ্গে তালিকায় সময়ের অন্যতম সেরা আরেক ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো এবং নেইমারের নামও অন্তর্ভুক্ত করা হয়েছে।

ফ্রান্সের এই সাময়িকী ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় স্বাভাবিকভাবেই চ্যাম্পিয়নস লিগ জয়ী চেলসি ও ইউরো জয়ী ইতালি দলের খেলোয়াড়দের আধিক্য লক্ষ্য করা গেছে। বাংলাদেশ সময় শুক্রবার রাত সোয়া ১০টায় শুরু হয় তালিকা ঘোষণা।

এরপর ধাপে ধাপে তালিকায় জায়গা পাওয়া ফুটবলারদের নাম প্রকাশ করা হয়। প্রতিটি ধাপে পাঁচ জন মনোনিত খেলোয়াড়দের নাম জানানো হয়। তৃতীয় ধাপে আসে সম্ভাবনায় সবচেয়ে এগিয়ে থাকা মেসির নাম। গত জুলাইয়ে ব্রাজিলকে তাদের মাঠেই হারিয়ে আর্জেন্টিনার কোপা আমেরিকা জয়ে নেতৃত্ব দেন তিনি। আন্তর্জাতিক ফুটবলে দেশের ২৮ বছরের শিরোপা খরা কাটানোর মিশনে চার গোল করে ও পাঁচটি করিয়ে সামনে থেকে নেতৃত্ব দেন তিনি।

মেসির আর্জেন্টিনা সতীর্থ একজনই অবশ্য আছেন এই তালিকায়। মূলত জাতীয় দলের শিরোপা তো বটেই, ক্লাবকে ১০ বছর পর জেতানো সিরি’আর কারণেই লাওতারো মার্টিনেজ জায়গা পেয়েছেন এ তালিকায়।

তবে ব্যক্তিগত পারফরম্যান্সে অনেকটা এগিয়ে রয়েছেন বায়ার্ন মিউনিখের পোলিশ তারকা ফুটবলার রবার্তো লেভানডোস্কি। চলতি বছর এরই মধে্য ৫০ গোল করে ফেলেছেন তিনি।

এদিকে জর্জিনিওর সঙ্গে ইউরো জেতা আরও চার ইতালিয়ান আছেন এই তালিকায়। তারা হলেন— নিকো বারেলা, জর্জিও কিয়েলিনি, গোলরক্ষক জিয়ানলুইজি ডনারুমা। চ্যাম্পিয়ন্স লিগ জয়ী জর্জিনিওর চেলসি সতীর্থ সেজার আজপিলিকেতা, এনগোলো কান্তে আর মেসন মাউন্টও আছেন তালিকায়।

গত মৌসুমে দুর্দান্ত ফর্মে ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো আর নেইমার। তারাও আছেন ব্যালন ডি’অর পাওয়ার দৌড়ে এখনও টিকে আছেন। এদিকে প্রিমিয়ার লিগ জেতে কেভিন ডি ব্রুইন, রুবেন ডিয়াজ, ফিল ফোডেন, আর রাহিম স্টার্লিং আছেন এই তালিকায়। সঙ্গে আছেন কারিম বেনজেমা, হ্যারি কেইন, মোহামেদ সালাহ, কিলিয়ান এমবাপে, রোমেলু লুকাকু, ব্রুনো ফের্নান্দেজ, জেরার্ড মরেনোরাও।

Related posts

ষষ্ঠ ধাপে ২১৮ ইউপিতে ভোটগ্রহণ আজ

razzak

ভারতীয় নারী ক্রিকেটার ঝুলন গোস্বামীর বায়োপিকে আনুশকা শর্মা

Irani Biswash

জ্বালানি ছাড়াই চলবে ট্রেন

razzak

Leave a Comment

Translate »