সেপ্টেম্বর ২৮, ২০২২
MIMS 24
এই মাত্র পাওয়া জাতীয় জীবনধারা বাংলাদেশ

শিশু শান্তি পুরস্কারে মনোনীত সিরাজগঞ্জের মেয়ে প্রিয়াংকা

আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার-২০২১-এর জন্য মনোনীত হয়েছেন সিরাজগঞ্জের মেয়ে প্রিয়াংকা ভদ্র। তাকে এ পুরস্কারের জন্য মনোনয়ন দিয়ে নেদারল্যান্ডস সরকারের পিস রাইটস কমিটির কাছে সুপারিশ পাঠানো হয়েছে। শিশুদের জন্য এটি নোবেল পুরস্কার নামে পরিচিত।

প্রিয়াংকা সিরাজগঞ্জ সরকারি কলেজের একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও শহরের দরগা রোডের দীপক ভদ্রের মেয়ে। ১৬ বছর বয়সী এ কিশোরী নিজের বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের জন্য ‘লিঙ্গ সমতা’ ক্যাটাগরিতে আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার-২০২১ এর জন্য মনোনীত হয়েছেন।

প্রিয়াংকার বড় ভাই দীপংকর ভদ্র দীপ্ত বলেন, কিডস রাইটস ফাউন্ডেশনের ওয়েবসাইট থেকে এ ব্যাপারে জানতে পেরেছি। প্রিয়াংকা ‘লিঙ্গবৈষম্য’ বিষয়ে পুরস্কারটির জন্য আবেদন করেছিলেন।

তিনি আরো বলেন, প্রিয়াংকা একজন শিশু সাংবাদিক, লেখক ও স্বেচ্ছাসেবক। শিশু ধর্ষণ, বাল্যবিয়ে বন্ধ এবং নারী ও শিশুদের নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য বিভিন্ন লেখালেখি ও ভিডিও তৈরি করেছেন। তিনি হ্যালো বিডি নিউজ টোয়েন্টিফোর ডটকম ও শিশু বার্তার একজন শিশু সাংবাদিক হিসেবে কাজ করছেন।

জানা গেছে, ২০১৬ সাল থেকে বাংলাদেশ ন্যাশনাল চাইল্ড পার্লামেন্টের (বিএনসিপি) সঙ্গে যুক্ত রয়েছেন প্রিয়াংকা। এছাড়া তিনি সিরাজগঞ্জ প্রদেশের ডেপুটি স্পিকার। পাশাপাশি ন্যাশনাল চাইল্ড টাস্কফোর্সের (এনসিটিএফ) ভাইস প্রেসিডেন্ট হিসেবে যুক্ত রয়েছেন। ২০১৭ সাল থেকে কিশোর গোয়েন্দা ম্যাগাজিন, ২০১৮ সাল থেকে ইউনিসেফ সমর্থিত হ্যালো বিডি নিউজ টোয়েন্টিফোর এবং শিশু বার্তার সঙ্গে শিশু সাংবাদিক হিসেবে কাজ করে যাচ্ছেন প্রিয়াংকা।

তিনি বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ও পরিবেশ রক্ষায় কাজ করেছেন। এছাড়া বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে যুক্ত হয়ে প্রতিনিয়ত বিভিন্ন মানবিক কাজ করছেন। প্রিয়াংকার এ অর্জনে তার শিক্ষক ও পরিবারের সদস্যরা অনন্দিত।

প্রিয়াংকার বাবা দীপক কুমার ভদ্র বলেন, ছোটবেলা থেকেই প্রিয়াংকা মানুষের প্রতি দরদি। অসহায় শিশুদের দেখলে তাদের সহযোগিতার জন্য এগিয়ে যেত। এখনো নারী ও শিশু অধিকার নিয়ে কাজ করে। তারই স্বীকৃতি স্বরূপ আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কারে মনোনীত হয়েছে। সবাই আমার মেয়ের জন্য আশীর্বাদ করবেন।

আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার-২০২০ পেয়েছিল বাংলাদেশি কিশোর সাদাত রহমান। এর আগের বছর এ পুরস্কার পেয়েছিল পাকিস্তানের নোবেল বিজয়ী তরুণী মালালা ইউসুফজাই।

Related posts

গ্রামে ঢুকেছে পাগলা শিয়ালের দল, কামড়ে আহত ৭

razzak

শ্রীলঙ্কা ক্রিকেট: ফিটনেসে ব্যর্থ হলেই কাটা যাবে বেতন

razzak

যুক্তরাষ্ট্রের সহায়তা মেডিকেল সামগ্রী আসছে ঢাকা

Irani Biswash

Leave a Comment

Translate »