সেপ্টেম্বর ২৯, ২০২২
MIMS 24
অর্থনীতি এই মাত্র পাওয়া জীবনধারা বাংলাদেশ

দেশে কোটি টাকার ব্যাংক হিসাব ৯৯৯১৮

দেশে এখন এক কোটি টাকার ওপরে এমন ব্যাংক হিসাবের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় এক লাখ। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, বর্তমানে ৯৯ হাজার ৯১৮টি কোটি টাকার আমানতকারী হিসাব আছে। এই সংখ্যা তিন মাস আগেও ছিল ৯৪ হাজার ২৭২। তবে কোটি টাকার হিসাব মানেই সব ব্যক্তি হিসাব নয়। এ তালিকায় ব্যক্তি ছাড়াও অনেক প্রতিষ্ঠান রয়েছে।

অর্থনীতিবিদরা বলছেন, করোনায় বিভিন্ন ছাড়ের কারণে অনেক খাতের ব্যবসায়ীরা ভালো ব্যবসা করেছেন এবং লাভের টাকা আমানত হিসেবে ব্যাংকে রেখেছেন। আবার এই সময়ে ধনী ও সচ্ছল পরিবারের দেশে-বিদেশে ভ্রমণসহ ভোগবিলাস প্রায় বন্ধ ছিল। ভবিষ্যৎ অনিশ্চয়তার কথা ভেবে অনেকে জীবনযাত্রার ব্যয় কমিয়ে সঞ্চয়ে মনোযোগী হন। সব মিলিয়ে কোটিপতির সংখ্যা বেড়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি বছরের জুন শেষে দেশে মোট আমানত হিসাব সংখ্যা দাঁড়িয়েছে ১২ কোটি ১৫ লাখ ৪৯ হাজার ২৬৬। এসব হিসাবে আমানতের পরিমাণ ১৪ লাখ ৩৯ হাজার ৭৬৩ কোটি টাকা। এর মধ্যে কোটি টাকার আমানতকারী হিসাব ৯৯ হাজার ৯১৮টি। এসব হিসাবে আমানতের পরিমাণ ছয় লাখ ৩৪ হাজার ৬৭৫ কোটি টাকা। অর্থাৎ মোট আমানতের প্রায় ৪৪ শতাংশই কোটি টাকার ব্যাংক হিসাবে হয়েছে।

তিন মাস আগে গত মার্চ পর্যন্ত কোটি টাকার বেশি আছে, এমন ব্যাংক হিসাব ছিল ৯৪ হাজার ২৭২টি। হিসাবগুলোতে আমানতের পরিমাণ ছিল পাঁচ লাখ ৯৭ হাজার ৩৫৫ কোটি টাকা। অর্থাৎ তিন মাসেই দেশে কোটি টাকার হিসাব বেড়েছে পাঁচ হাজার ৬৪৬টি। আর এসব হিসাবে আমানত বেড়েছে ৩৭ হাজার ৩২০ কোটি টাকা। অন্যদিকে তিন মাস আগে কোটিপতিদের দখলে ছিল ৪৩.১৫ শতাংশ আমানত।

Related posts

করোনায় শনাক্ত বেড়েছে, আজ মৃত্যু ৫৪

Irani Biswash

রাশিয়াকে ফুটবল থেকে বহিষ্কার করল ফিফা ও উয়েফা

razzak

এবার রাশিয়ান বিমানের ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র

razzak

Leave a Comment

Translate »