অক্টোবর ৫, ২০২২
MIMS 24
এই মাত্র প্রবাস কথা ব্রেকিং

নিউইয়র্কে ভাওয়াইয়া উৎসবের কুড়ি বছর পূর্তি

‘ওকি গাড়ীয়াল ভাই, হাকাও গাড়ী তুই, চিলমারীর বন্দরে’-বাংলাদেশের সুপ্রাচীন নদীবন্দর চিলমারীর গাড়ীয়ালের কণ্ঠের গান আজ বিশ্ব বাণিজ্যকেন্দ্র নিউইয়র্কের আকাশে বাতাসে ধ্বনিত হচ্ছে। যা বাঙালীর সংস্কৃতির ঐতিহ্যের বহিঃপ্রকাশ।

আন্তর্জাতিক লোক সংগীত সম্মেলনের কুড়ি বছর পূর্তি উপলক্ষে ১০ অক্টোবর নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটস সংলগ্ন কুইন্স প্যালেস অডিটোরিয়ামে ভাওয়াইয়া উৎসবে পরিবেশিত হলো মাটি ও মানুষের প্রাণের অসংখ্য গান। এই উৎসবের উদ্বোধন করেন যৌথভাবে জননন্দিত কণ্ঠশিল্পী বেবী নাজনীন ও মূলধারার বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব গিয়াস আহমেদ।

সম্মেলনের আহ্বায়ক কাজী শাখাওয়াত হোসেন আজমের স্বাগত বক্তব্যের পর উৎসবের গুরুত্ব নিয়ে কথা বলেন সংগঠনের চেয়ারম্যান ডা. হামিদুজ্জামান, ডেমক্র্যাটিক পার্টির কুইন্স ডিস্ট্রিক্ট লিডার এটর্নি মঈন চৌধুরী, কমিউনিটি বোর্ড মেম্বার শাহ নেওয়াজ এবং ফাহাদ সোলায়মান, মাকসুদ চৌধুরী, খতিব সরকার, ফ্লোরিডা থেকে আগত ভাওয়াইয়া ফাউন্ডেশন অব নর্থ আমেরিকার প্রেসিডেন্ট নুরুল আমিন ডলার, কণ্ঠশিল্পী শাহ্ মাহবুব, আয়োজক কমিটির কর্মকর্তা মিজানুর রহমান মিল্টন, জসিম ভূইয়া, ফিরোজ আহমেদ, হাজী আবদুর রহমান, তোফায়েল আহমেদ চৌধুরী, মাসুদুর রহমান চৌধুরী, মীর মশিউর রহমান, ডা. নার্গিস রহমান, মোহর খান, ইমদাদুল হক, আশরাফুজ্জামান, সদস্য সচিব নূর ইসলাম বর্ষন প্রমুখ।
উৎসবে ভাওয়াইয়ার একাল সেকাল নিয়ে কথা বলেন কবি সালেম সুলেরী, সাংবাদিক শামসাদ হুসাম ও আনোয়ার খন্দকার। উৎসবে কবিতা পাঠ করেন শাম্স আল মমিন, এম এ সাদেক, রওশন হাসান, মনিজা রহমান, কাজী আতিক, শামস্ চৌধুরী, শাহীন ইবনে দিলওয়ার। উৎসবের মূল থিম্ ছিল “ভাওয়াইয়া”। এই পর্বে সংগীত পরিবেশন করেন বেবী নাজনীন, শাহ মাহবুব, রানু নেওয়াজ, চন্দ্রা রায়, মোহর খান। এছাড়াও লোকগান পরিবেশন করেন আব্দুল আলিমের কন্যা জোহরা আলীম, শাহরিন সুলতানা, করিম হাওলাদার, চন্দন চৌধুরী, লেমন চৌধুরী, ফরিদ রহমান, মামুন এনওয়াই, মোঃ ফখরুল ইসলাম, শামীম সিদ্দিকী, মোঃ ইমদাদুল হক, রওশন আরা কাজল, ফরহাদ আদনান, সুলতানা খানম, ডা. নার্গিস রহমান, তাসকিন বেলাল ও মনিকা দাশ।

উৎসবে ভাওয়াইয়ার ইতিহাস, ঐতিহ্য তুলে ধরেন কণ্ঠশিল্পী বেবী নাজনীন। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন এবিএম সালেহ উদ্দীন ও আবু তালেব চৌধুরী চান্দু। উৎসবের সমাপ্তি ঘোষনা করেন আহ্বায়ক কাজী সাখাওয়াত হোসেন আজম।

Related posts

মানুষের জীবনের প্রতি পুতিনের নির্লজ্জ অবহেলা এটি: ট্রুডো

razzak

২০ হাজার আফগান শরণার্থীকে আশ্রয় দেবে যুক্তরাজ্য

razzak

কানাডার সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার ঢাকায় বঙ্গবন্ধু-পিয়ারে ট্রুডো কৃষিপ্রযুক্তি কেন্দ্র স্থাপন

razzak

Leave a Comment

Translate »