অক্টোবর ৫, ২০২২
MIMS 24
জীবনধারা

কম বয়সেই হয়েছেন টাক? ঢেকে ফেলুন সহজে

কম বয়সেই অনেকেই টাক হয়ে যাচ্ছেন। কমবয়সিদের মধ্যে টাক পড়ার প্রবণতা ক্রমেই বাড়ছে। এর অন্যতম কারণ হচ্ছে- জিনগত, চুলের যত্নের অভাব, অপুষ্টি, অত্যাধিক মানসিক চাপ, ঠিক করে ঘুম না হওয়া ও অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া।

এ অবস্থায় টাক পড়া শুরু হলে প্রথম থেকেই যদি সতর্ক হন এবং ঠিক সময়ে চিকিৎসা শুরু করেন, তা হলে অনেকটাই উপকার পেতে পারেন। কিন্তু তা সময় সাপেক্ষ। উৎসবের মরসুমে কারও এক মাথা টাক নিয়ে সাজগোজ করতে ভাল লাগে না। তাই কিছু সহজ ফিকির জেনে নিন, যাতে চটজলদি টাক ঢেকে ফেলতে পারেন।

কত ঘন ঘন চুল কাটবেন
টাক ঢাকতে গেলে খুব ছোট করে চুল কাটা চলবে না। আবার খুব লম্বা চুল হলেও সহজেই টাক পড়ে যাওয়া অংশগুলি চোখে পড়ে যাবে। তাই চুল কতটা লম্বা রাখলে কাজে দেবে, সেটা চুলসজ্জা শিল্পীর সঙ্গে আলোচনা করে নিন।

হেয়ারস্টাইল
এমন স্টাইল বেছে নিন যাতে চুল উপরের দিকে বেশি ঘন দেখতে লাগে। এই ধরনের চুলের কায়দাও নানা রকমের হয়। আপনি নিজে যদি বুঝতে না পারেন, কোনটা করবেন, তা হলে কেশসজ্জা শিল্পীর পরামর্শ নিন কোন স্টাইলটা আপনার মুখে মানাবে।
চুলের প্রসাধনী
হেয়ার জেল, হেয়ার স্প্রে- পুরুষদের জন্যেও বাজারে নানা রকমের পণ্যের ছড়াছড়ি। কিন্তু টাক পড়ে যাওয়ার প্রবণতা থাকলে এই ধরনের জিনিস এড়িয়ে চলুন। চুলে যত বেশি প্রসাধনী ব্যবহার করবেন, তত চুল ভারী হয়ে যাবে। মাথার তালুতে এগুলি জমে জমে চুলের গোড়া আটকে যাবে। চুল যত হাল্কা ফুরফুরে থাকবে, তত টাক কম বোঝা যাবে।
সাজের টুকিটাকি
কীভাবে সাজছেন সেটাও খুব জরুরি। এই ভ্যাপসা গরমে তেমন টুপি পরার সুযোগ হয় না। কিন্তু আবহাওয়া ভালো হলে নানা ধরনের টুপি পরতে পারেন টাক ঢাকার জন্য। ফেডোরা, সেলর হ্যাট, বেসবল হ্যাট- বাজারের প্রচুর রকমারি টুপি পেয়ে যাবেন। পছন্দ মতো বেছে নিন।
সূত্র: আনন্দবাজার

Related posts

হুমায়ুন আজাদ হত্যা মামলা: ১৮ বছর পর রায় আজ

razzak

খালেদা জিয়ার উপদেষ্টা কামরুল মনির ইন্তেকাল

Irani Biswash

কোভিডের জন্য আলবার্টা নতুন বিধিনিষেধ ঘোষণা করেছে

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »