সেপ্টেম্বর ২৮, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া

করোনা কাড়ল ৪৯ লাখ ৬৩ হাজারের বেশি প্রাণ

মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরো ৪ হাজার ৬৬৮ জনের মৃত্যু হয়েছে। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে ১ হাজার ২০০ এর বেশি। এতে বিশ্বেব্যাপী মৃতের সংখ্যা ৪৯ লাখ ৬৩ হাজার ৫০৪ জনে পৌঁছেছে।

একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ১৮ হাজার ৫৫৩ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় ৫৪ হাজার। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে ২৪ কোটি ৪৪ লাখ ৯ হাজার ৯৪৬ জনে দাঁড়িয়েছে।

প্রাণাঘাতী করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে সোমবার সকালের দিকে এসব তথ্য পাওয়া গেছে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে যুক্তরাজ্যে। ইউরোপের এ দেশটিতে এ ভাইরাসে নতুন করে সংক্রমিত হয়েছেন ৩৯ হাজার ৯৬২ জন এবং মারা গেছেন ৭২ জন। মহামারির শুরু থেকে এ দেশটিতে এখন পর্যন্ত ৮৭ লাখ ৭৩ হাজার ৯৭৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৩৯ হাজার ৫৩৩ জন মারা গেছেন।

আর গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনার আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৫৮০ জন এবং মারা গেছেন ১৫৭ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৬৩ লাখ ১২ হাজার ৭৮২ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৭ লাখ ৫৬ হাজার ৩৬২ জন মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় মারা গেছেন ১ হাজার ৭২ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩৫ হাজার ৬৬০ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৮২ লাখ ৪১ হাজার ৬৪৩ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৩০ হাজার ৬০০ জনের।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১১৩ জন এবং নতুন করে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন ৬ হাজার ২০৪ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৭ লাখ ২৯ হাজার ৭৬৩ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৫ হাজার ৬৮২ জনের।

এদিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় এবং মৃতের সংখ্যার তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ভারত। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৪২ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৬৪১ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ৪১ লাখ ৮৯ হাজার ৪৮৪ জন এবং মারা গেছেন ৪ লাখ ৫৪ হাজার ৭৪৩ জন।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ইরানে ১৭১ জন, তুরস্কে ১৯৫ জন এবং ইউক্রেনে ৩৮৬ জন মারা গেছেন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ৩০৬ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এই দেশটিতে মৃত্যু হয়েছে ২ লাখ ৮৬ হাজার ২৫৯ জনের।

চীনের উহানে ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

Related posts

আজ পূর্বাচলে নবনির্মিত প্রদর্শনী কেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

razzak

আবারো ফিল্মফেয়ারে মনোনীত জয়া আহসান

razzak

বাংলাদেশও ব্যাপক আকারে টিকা উৎপাদনে সক্ষম: শেখ হাসিনা

razzak

Leave a Comment

Translate »