সেপ্টেম্বর ২৯, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া

সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭

সুদানের রাস্তায় রাস্তায় আগুন জ্বালিয়ে বিক্ষোভ করছেন দেশটির শত শত মানুষ। বিক্ষোভে পুলিশের ছোঁড়া গুলিতে নিহত হয়েছেন ৭ জন। আহত হয়েছেন প্রায় ২শ’ জন। এদিকে, সুদানে অন্তর্বর্তী সরকার ভেঙে জরুরি অবস্থা জারি করেছে দেশটির সেনাবাহিনী। এর আগে, প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদকসহ বেশ কয়েকজন নেতাকে গৃহবন্দি করা হয়।

চরম রাজনৈতিক সংকটে থাকা সুদানে সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে রাজপথে নেমেছেন সুদানের গণতন্ত্রকামী জনগণ। সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদককে গৃহবন্দি করার পর দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করেন জেনারেল আবদেল ফাত্তাহ বুরহান।

এর পরপরই বিক্ষোভকারীরা রাজধানী খার্তুমসহ বিভিন্ন শহরের রাস্তায় নেমে আসেন। বিক্ষোভে পাল্টা গুলি ছোঁড়ে পুলিশও। এতে বেশ কয়েকজন হতাহত হন।

এদিকে, অভ্যুত্থানের পর দেশটির বেশিরভাগ সরকারি দফতর, মন্ত্রণালয়, গণমাধ্যমের নিয়ন্ত্রণ নিয়েছে সেনাবাহিনী। এমনকি বন্ধ করে দেয়া হয়েছে রাজধানী খার্তুম বিমানবন্দরের সব আন্তর্জাতিক ফ্লাইট।

দেশটিতে ইন্টারনেট পরিষেবাও বন্ধ। পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনী ছাড়াও আধা সামরিক বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে রাজধানীসহ বিভিন্ন শহরে।

তবে নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা তুলে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন সেনাপ্রধান। ২০২৩ সালের জুলাইয়ে নির্বাচন হবে বলে জানান তিনি।

এদিকে, দেশটিতে সামরিক অভ্যুত্থানে যুক্তরাষ্ট্রের পর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ ও ইইউ, আরব লিগ ও আফ্রিকান ইউনিয়ন। দেশটিকে আগের অবস্থানে যেতে আঞ্চলিক সহযোগী দেশগুলোকে এক হয়ে কাজ করার কোনো বিকল্প নেই বলে মনে করেছে ইইউ।

এমনকি অভ্যুত্থানের বিপক্ষে অবস্থান নিতে দেখা গেছে জার্মানিকে। ২০১৯ সালে দীর্ঘদিনের প্রেসিডেন্ট ওমর আল বশিরকে সরিয়ে দেয়ার পর সামরিক বাহিনী ও বেসামরিক গোষ্ঠীগুলোর চুক্তির আলোকেই গত দুই বছর ধরে দেশটি পরিচালিত হয়ে আসলেও গেল সেপ্টেম্বরে সামরিক কর্মকর্তাদের অভ্যুত্থানের চেষ্টা ব্যর্থ হওয়ার পর থেকে দেশটিতে আবারও নতুন করে সংকট সৃষ্টি হল।

Related posts

বাংলাদেশ থেকে বাহরাইনে ফ্লাইট চলাচলে অনুমতি মিলেছে

Irani Biswash

বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্ব অনুসরণীয়, বললেন জাস্টিন ট্রুডো

Mims 24 : Powered by information

শতবর্ষের মধ্যে সর্বোচ্চ স্তরে নদীর পানি, চীনে রেকর্ড বন্যা

razzak

Leave a Comment

Translate »