অক্টোবর ১, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র ব্রেকিং

‘ছয় মাসের মধ্যে যুক্তরাষ্ট্রে হামলা করতে পারে আইএস’

আফগানিস্তানে তৎপর সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে নিয়ন্ত্রণ করা না হলে তারা আগামী ছয় মাসের মধ্যে যুক্তরাষ্ট্রে হামলা চালাতে পারে বলে সতর্ক করেছে পেন্টাগন।

মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়- পেন্টাগনের এক সিনিয়র কর্মকর্তা এ দাবি করেছেন।

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো আফগানিস্তানের পরিস্থিতি পর্যবেক্ষণ করে এই সিদ্ধান্তে পৌঁছেছে বলে জানিয়েছেন তিনি। খবর আরব নিউজের।

পেন্টাগনের নীতি নির্ধারণ বিষয়ক আন্ডারসেক্রেটারি কলিন কাহল বলেন, আইএস-খোরাসানের পাশাপাশি আল-কায়েদাও যুক্তরাষ্ট্রে হামলা চালাতে চায়। কিন্তু এই মুহূর্তে তাদের কারো সেই সক্ষমতা নেই।

পেন্টাগনের এই কর্মকর্তা আর বলেন, তবে আইএস-খোরাসান আগামী ছয় মাস থেকে এক বছরের মধ্যে সে সক্ষমতায় পৌঁছে যেতে পারে বলে গোয়েন্দা সংস্থাগুলো ধারণা করছে। তারা বলেছে, আল-কায়েদার একই সক্ষমতায় পৌঁছাতে সময় লাগবে এক থেকে দুই বছর।

আফগানিস্তানে তৎপর আইএস-খোরাসান গোষ্ঠীকে নির্মূল করার ইচ্ছা ও সক্ষমতা তালেবান সরকারের আছে কিনা তা মার্কিন গোয়েন্দারা পর্যালোচনা করে দেখছে বলেও জানান কলিন কাহল।

এদিকে আফগানিস্তানকে আর্থিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে চীন। ইসলামিক আমিরাতের মুখপাত্র এবং তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের উপমন্ত্রী জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, মঙ্গলবার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ও আফগানিস্তানের উপপ্রধানমন্ত্রী আব্দুল গনি বারাদার, পররাষ্ট্রমন্ত্রী আমির খান মোত্তাকি দোহায় বৈঠকে মিলিত হন। বৈঠকে মানবিক সহায়তা হিসেবে চীন ৫ মিলিয়ন মার্কিন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

ইসলামিক আমিরাতের এ মুখপাত্র বলেন, তিনটি কমিটি তৈরি করা হবে। প্রথমটি রাজনৈতিক ও কূটনৈতিক বিষয় নিয়ে কাজ করবে। দ্বিতীয়টি সম্পর্ক তৈরি এবং দুই দেশের মধ্যে বোঝাপড়ার বিষয় গুরুত্ব দেবে। তৃতীয়টি অর্থনৈতিক প্রকল্প নিয়ে কাজ করবে।

Related posts

 সপ্তাহটি কেমন যাবে ১২ রাশির জাতক জাতিকার

Irani Biswash

বিশ্বে করোনায় আক্রান্ত আরও ২৭ লাখ, মৃত্যু সাড়ে ৭ হাজার

razzak

মহামারিকালে বাংলাদেশ-চীন সম্পর্ক আরও গভীর হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

razzak

Leave a Comment

Translate »