আন্তর্জাতিক এই মাত্র ব্রেকিং

এবার ঘাতক বোমার পরীক্ষা চালালো ভারত

পরমাণু অস্ত্র বহনক্ষম ক্ষেপণাস্ত্রের পরীক্ষার পর এবার দূরপাল্লার ঘাতক বোমার পরীক্ষা চালালো ভারত।

এ খবর জানিয়েছে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

শুক্রবার (২৯ অক্টোবর) ভারতের বিমান বাহিনী এ পরীক্ষা চালিয়েছে। ভারতীয় প্রযুক্তির স্বকীয়তার একটা নতুন মাইলফলক বলা হচ্ছে এ পরীক্ষাকে।

জানা গেছে, ভারত দেশীয় প্রযুক্তিতে তৈরি পরমাণু অস্ত্র বহনক্ষম অগ্নি ৫ ক্ষেপণাস্ত্রের পরীক্ষায় সফল হয়েছিল দু’দিন আগেই। সেনার অস্ত্রভাণ্ডারকে আরও শক্তিশালী করতে এবার ‘লং রেঞ্জ বম্ব’-এর সফল পরীক্ষা করা হয়েছে। শুক্রবার ওড়িশার বালেশ্বরে এ দূরপাল্লার বোমার পরীক্ষা চালায় বিমান বাহিনী।

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তির এ ঘাতক বোমা তৈরি করেছে ডিআরডিও। বায়ুসেনার বিমান থেকে এ বোমার পরীক্ষণ চালানো হয়। একেবারে নিখুঁত নিশানায় আঘাত করে সে বোমা।

বোমার কার্যকারিতা দেখার জন্য তাতে সেন্সর, ইলেকট্রো অপটিক্যাল ট্র্যাকিং সিস্টেম, টেলিমেট্রি এবং রাডারের মাধ্যমে নজর রাখা হয়েছিল।

ডিআরডিও-র চেয়ারম্যান জি সতীশের মতে, দূরপাল্লার এ ঘাতক বোমার সফল পরীক্ষা ভারতীয় প্রযুক্তির স্বকীয়তার একটা নতুন মাইলফলক। যা আগামী দিনে সামরিক সরঞ্জামে দেশীয় প্রযুক্তির ব্যবহারে আরও অনুপ্রেরণা জোগাবে।

বায়ুসেনার সফল পরীক্ষায় অভিনন্দন জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।

এর আগে, বুধবার অগ্নি ৫ ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করেছে ভারত। ৫ হাজার কিলোমিটার দূরের একাধিক লক্ষ্যবস্তুকে এক সঙ্গে ধ্বংস করার ক্ষমতা রাখে এ ক্ষেপণাস্ত্র। শুধু তাই নয়, এ ক্ষেপণাস্ত্র পরমাণু অস্ত্র বহন করতেও সক্ষম। অগ্নি ৫-এর পাল্লা এতটাই বাড়ানো হয়েছে, তার নিশানার আওতায় পুরো এশিয়া, ইউরোপ এবং আফ্রিকার কিছু অংশ চলে আসবে।

Related posts

একদিনে শনাক্ত সাড়ে ৬ লাখ, মৃত্যু আড়াই হাজারের নিচে

razzak

তীব্র দাবদাহের কবলে যুক্তরাষ্ট্র-স্পেন

razzak

ঘড়ির কাঁটা এক ঘণ্টা পিছিয়েছে যুক্তরাষ্ট্রে

razzak

Leave a Comment

Translate »