সেপ্টেম্বর ২৯, ২০২২
MIMS 24
এই মাত্র পাওয়া জাতীয় বাংলাদেশ

সনির নামে বুয়েটে হল

ছাত্রদলের দুই গ্রুপের সংঘর্ষে ২০০২ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্রী সাবেকুন নাহার সনি নিহত হন। তার স্মরণে বুয়েটের একটি ছাত্রী হলের নামকরণ করা হয়েছে।

বুধবার (৩ নভেম্বর) বুয়েটের রেজিস্ট্রার অধ্যাপক ফোরকান উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার (২ নভেম্বর) অনুষ্ঠিত সিন্ডিকেটের ৫২৬তম সভায় ছাত্রী হলটি সাবেকুন নাহার সনির নামে অনুমোদন দেওয়া হয়।

এছাড়া এদিন সিন্ডিকেট সভায় ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল’ নামে নব নির্মিত আরেকটি ছাত্রী হলের অনুমোদন দেওয়া হয়। তবে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল-এর নামের বিষয়ে বঙ্গবন্ধু মেমরিয়াল ট্রাস্টের অনুমোদন প্রয়োজন হবে।

১৯৮৭ সালে নির্মিত হলটি বর্তমানে সনির নামে নামকরণ করা হয়েছে। চারতলা এ আবাসিক হলটি এতদিন ‘ছাত্রী হল’ নামে পরিচিত ছিল।

২০০২ সালের ৮ জুন বুয়েটে দরপত্র নিয়ে ছাত্রদলের দুই গ্রুপের সংঘর্ষের মধ্যে পড়ে গুলিবিদ্ধ হয়ে নিহত হন কেমিকৌশল বিভাগের ৯৯ ব্যাচের শিক্ষার্থী সনি। বুয়েট ছাত্রদল সভাপতি মোকাম্মেল হায়াত খান মুকি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের এসএম হলের টগর গ্রুপের সংঘর্ষের মধ্যে পড়েছিলেন তিনি।

এ ঘটনায় আসামিদের বিরুদ্ধে মামলা হলে নিম্ন আদালতে মুকিত, টগর ও সাগরের মৃত্যুদণ্ডের রায় হয়। ২০০৬ সালের ১০ মার্চ মুকিত, টগর ও সাগরের মৃত্যুদণ্ডাদেশ বাতিল করে যাবজ্জীবন কারাদণ্ড দেন হাইকোর্ট।

এছাড়া যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত এসএম মাসুম বিল্লাহ ও মাসুমকে খালাস দেওয়া হয়। মুকি পরে পালিয়ে অস্ট্রেলিয়ায় যান। পলাতক আছেন নুরুল ইসলাম সাগর আর টগর কারাগারে আছেন।

Related posts

লন্ডনে ছড়াচ্ছে করোনা, দুশ্চিন্তা বাড়ছে সিলেটে

razzak

অর্ধকোটি টাকার সেতু পার হতে সাঁকো লাগে

razzak

করোনা কেড়ে নিল আরও সাড়ে ৪ হাজার প্রাণ

razzak

Leave a Comment

Translate »