সেপ্টেম্বর ২৯, ২০২২
MIMS 24
এই মাত্র টেকনোলজি ব্রেকিং স্বাস্থ্য

শিগগির আসছে অ্যাপলের ডায়াবেটিস মাপার ঘড়ি

স্মার্টফোনের পর স্মার্টওয়াচের দুনিয়ায় শীর্ষ অবস্থান দখল করে আছে অ্যাপল। অ্যাপলের স্মার্টওয়াচ নানা ধরনের ফিচার নিয়ে নতুন রূপে বাজারে আসছে কিছু দিন পরপরই। এবার তাদের নতুন সংযোজন ডায়াবেটিস রোগীদের জন্য। স্যাম্পল না দিয়ে রক্তে গ্লুকোজের পরিমাণ মাপা যাবে নতুন এই স্মার্টওয়াচ দিয়ে।

সম্প্রতি এমনই একটি গ্রহণযোগ্য পদ্ধতি নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে টেক জায়ান্ট অ্যাপল। ডিজি টাইমস’র বরাতে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম উবারগিজমো। অ্যাপল এমন একটি প্রযুক্তি বের করা নিয়ে কাজ করছে বলে জানায় সংবাদমাধ্যমটি। প্রতিষ্ঠানগুলো রক্তের স্যাম্পল ছাড়াই সেন্সরের মাধ্যমে রক্তে গ্লুকোজের পরিমাণ নির্ণয় করা যাবে।

ধারণা করা হচ্ছে সুঁই ফোটানোবিহীন প্রযুক্তি নিয়ে এ বছরই অ্যাপল ওয়াচ বাজারে আসতে পারে। বিষয়টি গুঞ্জন হলেও এর সম্ভাবনা উড়িয়ে দেওয়ার মতো নয়। অনেকের দাবি, এক বছরের মধ্যে অ্যাপল ওয়াচ এমন প্রযুক্তি নিয়ে আসবে।

তবে অ্যাপল ওয়াচে অনেক হেলথ ফিচার থাকলেও সেগুলো যেমন মেডিক্যাল যন্ত্রপাতির বিকল্প হতে পারেনি, ঠিক তেমনই এই ফিচারটি এলেও সচেতন রোগীর জন্য ডাক্তারের পরামর্শের কোনো বিকল্প নেই।

ডায়াবেটিস নির্ণয়ের জন্য অ্যাপলের অ্যাপটির নকশা করেছে ডেক্সকম। মাত্র ৫ মিনিটের মধ্যেই এই অ্যাপের মাধ্যমে রক্তের গ্লুকোজের মাত্রা নির্ণয় করা যাবে। স্মার্টওয়াচের মাত্র ২০ ফুট দূরত্বে থাকা অ্যাপল ফোনেও চলবে এই অ্যাপটি।

Related posts

মাল্টায় শ্রমবাজার হারাতে পারে বাংলাদেশ

razzak

করোনায় আজ সর্বোচ্চ মৃত্যু ২১২

Irani Biswash

ফায়ার সার্ভিসের ইতিহাসে এটাই সর্বোচ্চ নিহতের ঘটনা

razzak

Leave a Comment

Translate »