ডিসেম্বর ৩, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া

দুই মাস ধরে চলছে লা পালমার অগ্ন্যুৎপাত

প্রায় দুই মাস ধরে অব্যাহত আছে স্পেনের লা পালমা দ্বীপের আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত। যেভাবে লাভা নির্গত হচ্ছে তাতে পরিস্থিতি দিন দিন ভয়াবহ আকার ধারণ করছে।

এরই মধ্যে শত শত বাড়িঘর, স্থাপনা পুড়ে ছাই হয়ে গেছে। জীবন বাঁচাতে অঞ্চলটি ছেড়ে যেতে বাধ্য হয়েছেন স্থানীয় বাসিন্দারা। বিশ্লেষকরা বলছেন, লাভা, দূষিত কণা ও ছাইয়ের কারণে লা পালমা দ্বীপের যে ভূপ্রাকৃতিক পরিবর্তন হচ্ছে, অগ্ন্যুৎপাত থেমে গেলেও দীর্ঘদিন এর নেতিবাচক প্রভাব রয়ে যাবে। এদিকে আগুনের তীব্রতা এতোই বেশি যে, আটলান্টিক মহাসাগরের কাছাকাছি ২০ হাজার একরের বেশি এলাকাজুড়ে জারি করা হয়েছে বিশেষ সতর্কতা। শুধু নিরাপত্তা বাহিনীর সদস্য ও গবেষক ছাড়া অন্যদের ওই অঞ্চলে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।

কুমব্রে ভিয়েখা আগ্নেয়গিরির উপচে পড়া এমন লাভার উদগিরণ খুব কমই দেখেছে লা পালমা দ্বীপের মানুষ। এত দিন থেমে থেমে লাভা উদগিরণ হলেও শুক্রবার থেকে ভয়াবহ রূপ নিয়েছে আগ্নেয়গিরিটি।

কুমব্রে ভিয়েখা থেকে এভাবেই স্বাভাবিকের চেয়েও আরও ভয়াবহ রূপে লাল উত্তপ্ত লাভা গড়িয়ে পড়তে দেখা যায়।

লাভার নদী সীমানা পেরিয়ে লোকালয়েও ভেসে যাচ্ছে। নতুন নতুন আবাসিক এলাকা আক্রান্ত হওয়ায় বাড়িঘর ছেড়ে যেতে বাধ্য হচ্ছেন স্থানীয়রা।

এরই মধ্যে বেশকিছু অঞ্চল জনশূন্য হয়ে গেছে। তবে ঝুঁকিতে থাকা এলাকার বাইরেও বেশ কিছু অঞ্চলে লাভা ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। বিশেষ করে উত্তর-পশ্চিমাঞ্চলের দিকে ভেসে যাচ্ছে গলিত লাভা।

বেশির ভাগ মানুষই এরইমধ্যে ওই অঞ্চল ছেড়ে যেতে বাধ্য হয়েছে। নতুন করে তিন শতাধিক মানুষ ক্ষতিগ্রস্ত এলাকা ছেড়েছেন।

ক্ষতিগ্রস্ত এলাকা থেকে স্থানীয়দের নিরাপদে সরিয়ে নিতে জোর চেষ্টা চালাচ্ছে স্থানীয় কর্তৃপক্ষ। তবে তাদেরকেও পরিস্থিতি নিয়ন্ত্রণে হিমশিম খেতে হচ্ছে। এখন পর্যন্ত আগ্নেয়গিরি থেকে নির্গত লাভা ৬০০ হেক্টর অঞ্চলে ছড়িয়েছে।

যেখানে দেড় হাজারের বেশি ঘরবাড়ি ও ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ছাইযুক্ত দূষিত ধোঁয়া ছড়িয়ে পড়ায় মারাত্মক পরিবেশ বিপর্যয় দেখা দিয়েছে।

৮৩ হাজার অধিবাসীর দ্বীপটি থেকে অগ্নুৎপাতের কারণে এরই মধ্যে ৬ হাজারের বেশি মানুষ তাদের বাড়িঘর হারিয়েছে।

Related posts

২৪ কোটি ভ্যাকসিন লাইনআপে রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

razzak

হোয়াইট হাউজের প্রথম কৃষ্ণাঙ্গ ও সমকামী প্রেস সেক্রেটারি কারিন

razzak

স্কুলে ভর্তি কার্যক্রম ৩০ ডিসেম্বরের মধ্যে শেষ করার নির্দেশ

razzak

Leave a Comment

Translate »