ডিসেম্বর ৭, ২০২২
MIMS 24
এই মাত্র পাওয়া ধর্ম ও জীবন

যে আমলে ঝরা পাতার মতো ঝরে পড়ে গুনাহ

জীবনে চলার পথে আমরা ছোট থেকে বড় কত গুনাহ করি তার হিসাব নেই। তবে নিজের গুনাহ স্বীকার করে আল্লাহ পাকের কাছ থেকে তা মাফ করিয়ে নেয়ার জন্য অনেক ইবাদতও করেন মুসলিমগণ। দিন-রাত আল্লাহ তায়ালার কাছে গুনাহ মাফের জন্য দোয়া করতে থাকেন।

তবে জানেন কি, এমন একটি আমল রয়েছে যা করলে মানুষের গুনাহ শুকনো পাতার মতো ঝরে পড়ে। গুনাহ ঝরে পড়ার আমলসহ এমনই উদাহরণ তুলে ধরেছেন স্বয়ং বিশ্বনবি। হাদিসে পাকে এসেছে-

হজরত আনাস ইবনে মালিক রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একটি শুকনো পাতাওয়ালা গাছের কাছ দিয়ে যাচ্ছিলেন। তিনি তাঁর হাতের লাঠি দিয়ে সেই গাছে আঘাত করলেন। তাতে গাছের পাতাগুলো ঝরে পড়ে। গাছের পাতা ঝরে পড়ার দৃশ্য দেখিয়ে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘কোনো বান্দা যদি-

اَلْحَمْدَ لِلَّهِ : আলহামদুলিল্লাহ : সব প্রশংসা আল্লাহ তাআলার জন্য;

وَسُبْحَانَ اللَّهِ : ওয়া সুবহানাল্লাহ : আর আল্লাহ তাআলা অতি পবিত্র;

وَلاَ إِلَهَ إِلاَّ اللَّهُ : ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু : আর আল্লাহ তাআলা ব্যতিত সত্য কোনো মাবুদ নেই

وَاللَّهُ أَكْبَرُ : ওয়াল্লাহু আকবার : এবং তিনি অতি মহান।

এ তাসবিহ পড়ে তাহলে মহান আল্লাহ তাআলা ওই বান্দার গোনাহগুলো এভাবে (শুকনো গাছের পাতা ঝরে পড়ার মতো) ঝরিয়ে দেবেন। যেভাবে নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের লাঠির আঘাতে গাছের পাতাগুলো ঝরে পড়েছে।’ (তিরমিজি)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নিয়মিত সহজ এ আমলটি বেশি বেশি করার তাওফিক দান করুন। হাদিসের উপর যথাযথ আমল করে নিষ্পাপ থাকার তাওফিক দান করুন। আমিন।

Related posts

কাল মহান বিজয় দিবস, প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

razzak

হজ ও ওমরাহ ব্যবস্থাপনায় নতুন আইন পাস

Irani Biswash

সিরিয়ায় অভিযান চালিয়ে আইএস নেতাকে আটক করল যুক্তরাষ্ট্র

razzak

Leave a Comment

Translate »