ডিসেম্বর ৩, ২০২২
MIMS 24
এই মাত্র পাওয়া জাতীয় বাংলাদেশ

দ্বিতীয় ধাপে ৮৪৬ ইউপি নির্বাচন কাল

দ্বিতীয় ধাপে ৮৪৬টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের প্রচার-প্রচারণা এরই মধ্যে শেষ হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ। আজ রাত ১২টা থেকে ৫৪ ঘণ্টার জন্য মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এক নির্দেশনায় নির্বাচন কমিশন (ইসি) এ তথ্য জনিয়েছে।

ইসি জানায়, আগামী ১১ নভেম্বর দেশের ৬২টি জেলার ৮৪৮টি ইউপিতে দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে ৯ নভেম্বর (মঙ্গলবার) মধ্যরাত (রাত ১২টা) থেকে ১২ নভেম্বর (শুক্রবার) সকাল ৬টা পর্যন্ত মোটরসাইকেল এবং ১০ নভেম্বর (বুধবার) মধ্যরাত (রাত ১২টা) থেকে ১১ নভেম্বর (বৃহস্পতিবার) মধ্যরাত (রাত ১২টা) পর্যন্ত সব ধরনের ইঞ্জিনচালিত নৌযান ও যন্ত্রচালিত যানবাহন চলাচল বন্ধ থাকবে।

আরো জানানো হয়েছে, নির্বাচন কমিশন কর্মকর্তা, ভোটগ্রহণ কর্মকর্তা, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের বহনকারী গাড়ি, মহাসড়কে চলাচলকারী দূরপাল্লার গাড়ি, বন্দর ও জরুরি পণ্য পরিবহনের গাড়ি নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে। এছাড়া প্রার্থী ও তার এজেন্টদের গাড়ি, সাংবাদিক, নির্বাচন পর্যবেক্ষকদের গাড়ি, ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স, বিদ্যুৎ, গ্যাস, টেলিযোগাযোগ ও ডাকের গাড়ির ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। জরুরি প্রয়োজনে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে অন্য কারো গাড়িও চলতে পারবে।

এর আগে ইসি জানায়, দ্বিতীয় ধাপের প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে চেয়ারম্যান পদে ৮১ জন প্রার্থী বিনা-প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এসব ইউপির মধ্যে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ৪ হাজার ৭৫ জন। বাছাই ও প্রার্থিতা প্রত্যাহার শেষে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন ৩ হাজার ৩১০ জন। সংরক্ষিত মহিলা সদস্য পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ৯ হাজার ৪৯৮ জন। বাছাই ও প্রার্থিতা প্রত্যাহার শেষে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন ৯ হাজার ১৬১ জন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৭৬ জন।

সাধারণ সদস্য পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ৩০ হাজার ৮৮৩ জন। বাছাই ও প্রার্থিতা প্রত্যাহার শেষে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন ২৮ হাজার ৭৪৭ জন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ২০৩ জন প্রার্থী। এরই মধ্যে প্রথম ধাপে ৩৬৯ ইউপিতে নির্বাচন সম্পন্ন করেছে ইসি। তৃতীয় ধাপে আগামী ২৮ নভেম্বর ১০০৩ ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হবে।

Related posts

অর্থনীতির চাকা সচল রেখেছে সরকার: স্পিকার

razzak

জাতিসংঘে ভেটো দিল রাশিয়া

razzak

কোভিড-১৯ হিরো এওয়ার্ড -২০২১ পেলেন IIU এর আকিব ও ফারদিন

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »