ডিসেম্বর ৯, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক এই মাত্র পাওয়া

তুষারপাতেই বিপর্যস্ত চীন

টানা কয়েকদিনের তুষারপাতে চীনের উত্তরপূর্বাঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কয়েকটি প্রদেশে রেকর্ড তুষারপাতে বন্ধ হয়ে গেছে যানবাহন, ট্রেন ও বিমান চলাচল। এতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। এরই মধ্যে বন্ধ করে দেয়া হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান।

কয়েক দিনের ভারি তুষারপাতে ঢেকে গেছে চীনের উত্তরপূর্বাঞ্চল। লিয়াওনিং প্রদেশের সড়কে ২৩ ইঞ্চি বরফের স্তূপ জমায়, যান চলাচল বন্ধ হয়ে গেছে। বুধবার পর্যন্ত বন্ধ ছিল অধিকাংশ এক্সপ্রেসওয়ের টোল স্টেশন। বাতিল করা হয়েছে বেশ কয়েকটি স্থানীয় ও আন্তার্জাতিক ফ্লাইট। এতে বিপাকে পড়েছেন অনেকে। রাস্তা থেকে তুষার সরাতে কাজ করে যাচ্ছে ট্রাফিক বিভাগ। উদ্ধারকাজে ব্যবহার করা হচ্ছে বিশেষ গাড়ি।

লিয়াওনিং প্রদেশের শানইয়াং শহরে যান চলাচল মারত্মকভাবে ব্যাহত হওয়ায় বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের সরবরাহ কমে গেছে। এই পরিস্থিতিতে স্থানীয় কর্তৃপক্ষ কিছু সবজির সরবরাহ বাড়িয়ে বাজার ও মুদি দোকানগুলোকে সেগুলোর মূল্য কম রাখার আহ্বান জানিয়েছে।

এ ছাড়া তুষারঝড়ের কারণে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে প্রায় ৯ লাখ বাড়িঘর। দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, কর্তৃপক্ষ কয়লা আমদানি বাড়িয়ে বিদ্যুৎ উৎপাদন বাড়াতে কাজ চালিয়ে যাচ্ছে।

তুষারঝড়ের কারণে আবহাওয়া বিভাগ ইতোমধ্যে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে। একই সঙ্গে নিজেদের নিরাপত্তায় পর্যটকদের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানানো হয়েছে।

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তুষারপাত আরও বাড়তে পারে বলে জানিয়েছে চীনের আবহাওয়া অফিস। এ সময় বিভিন্ন অঞ্চলে তাপমাত্রা কয়েক ঘণ্টার ব্যবধানে ১৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে বলে সতর্ক করেছে কর্তৃপক্ষ।

Related posts

পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে চলছে ভোটগ্রহণ

razzak

এক ভিডিও ক্লিপেই তছনছ মধুমিতার জীবন!

razzak

যুক্তরাষ্ট্র আগুন নিয়ে খেলছে, তাইওয়ান ইস্যুতে চীন

razzak

Leave a Comment

Translate »